আইটি শিক্ষা মেনু

ভ্রমণ পিপাসু মানুষের কথা মাথায় রেখে গুগল নিয়ে আসছে তাদের নতুন ফিচার ‘টুরিং বার্ড’

গুগল ম্যাপ শব্দটি কম বেশি মানুষ জানা। এটির  দ্বারা বিশ্বের যেকোন প্রান্তে আপনার নিকটস্থ  ক্যাফে, রেস্টুরেন্ট কিংবা যাতায়াত ব্যবস্থা যে কোন খবরা-খবর মুহূর্তে মাধ্যমে  পাওয়া যায়। গুগোল অ্যাপ  অপরিচিত স্থানে জন্য গাইড স্বরূপ।

Google Touring Bird

Google Touring Bird

ঠিক এই প্রয়োজনের কথা মাথায় রেখে  তৈরি করা হয়েছে “টুরিং বার্ড”। ‘টুরিং বার্ড’ টুরিস্টকে  তার কাছে দর্শনীয় স্থান এবং তার কার্যকলাপ সম্পর্কে অবহিত করবে। বিভিন্ন পার্ক বা মিউজিয়ামের এন্ট্রি ফি এখানে অন্তর্ভুক্ত করা থাকবে এবং ব্যবহারকারী ইচ্ছে করলেই মূল্য অনুযায়ী তা ফিল্টার করতে পারবে। এছাড়াও ভ্রমণের সময়সীমা, সাপ্তাহিক ছুটির দিন সম্পর্কে  ব্যবহারকারীকে তথ্য দিবে।  এছাড়াও থাকছে এর মাধ্যমে ফ্যামিলি ফ্রেন্ডলি,  আর্ট ফোকাস কিংবা প্রধান অংশগুলো কার্যকলাপ দেখতে পারেন। বিনোদন কেন্দ্রগুলো ছাড়াও স্থানীয়দের ভ্রমণ উপযোগী স্থান গুলো এখানে উল্লেখ থাকছে।

এটি ইতিমধ্যে আমস্টারডাম, বার্সেলোনা, বার্লিন, বস্টন, শিকাগো, লাস ভেগাস, লন্ডন, লস এঞ্জেলেস, মাদ্রিদ, মিয়ামি, নিউ দিল্লি, নিউ ইয়র্ক, অরল্যান্ডো, প্যারিস, প্রাগ, সান ডিয়েগো, সান ফ্রান্সিসকো, টরন্টো, এবং ওয়াশিংটন ডিসিতে চালু করা হয়েছে।  তাই ধারনা করা যায় খুব শীঘ্রই ঢাকা চট্টগ্রাম সিলেট রাজশাহীসহ বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলো এর অন্তর্ভুক্ত  হবে।

এখন পর্যন্ত ‘টুরিং বার্ড’ ওয়েবসাইটভিত্তিক, এর কোনো এপ্লিকেশন  নেই। এটিতে শুধুমাত্র ইংরেজি ভাষায় চালু করা হয়েছে।  যা হোক, আশা করা যায় এটি ব্যবহারকারীর  চাহিদাকে যথাযথ মূল্যায়ন করবে।

Mohammad Towhidul Hoque

আইটি শিক্ষার একজন নিয়মিত শিক্ষার্থী।

No comments

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা