আইটি শিক্ষা মেনু

সেরা ফ্রি ল্যান্সিং সাইট বা মার্কেটপ্লেস

ফ্রি ল্যান্সিং ওয়েবসাইট , স্বাধীনভাবে কাজ করার জন্য অন্যতম মাধ্যম। ৯ টা ৫ টা সময়ের গন্ডি পেরিয়ে আপনি যদি নিজেকে স্বাধীন এবং মুক্তপেশাজীবিদের তালিকায় অন্তর্ভুক্ত করতে চান তবে ফ্রি ল্যান্সিং ওয়েবসাইট আপনাকে সহায়তা করতে পারে ।

ফ্রি ল্যান্সিং এর সেরা ওয়েবসাইট

ফিভার ডট কম (লিংক: www.fiverr.com)

ছোট ছোট সেবা তৈরী করে বিক্রয় করার জন্য ফিভার অন্যতম সেরা একটি সাইট । ৫ ডলার থেকে এখানে কাজ শুরু হয় । ফ্রি-ল্যান্সারগণ তার সেবাগুলো এখানে সাজিয়ে রাখেন এবং গ্রাহকগণ এই সেবাগুলো ক্রয় করেন । ভিডিও তৈরী, লোগো তৈরী, ওয়েবসাইট রিভিউ, ছোট খাট এসইও , বিজ্ঞাপন ফেসবুক লাইক, ইউটিউব ভিউস, টার্গেটেড ট্রাফিক ইত্যাদির কাজ পাওয়া যায় এই সাইটটি তে ।

আপওয়ার্ক (লিংক: www.upwork.com)
বিভিন্ন ক্যাটাগরীর কাজ পাওয়া যায় এই সাইটটিতে । অ্যাডমিনিষ্ট্রেশন থেকে সাপোর্টিং, লোগো ডিজাইন থেকে ওয়েব ডিজাইন, ওয়েব প্রোগ্রামিং মার্কেটিং প্রায় সব ধরনের কাজ এখানে পাওয়া যায়। এই সাইটটিতে আপনি করতে পারবেন এই ধরনের কাজ পছন্দ করে আপনাকে সুন্দর কাভার লেটার এবং আপনার কাজের নমুনা সহ আবেদন করতে হবে আপনার সবকিছু যদি সুন্দর এবং বায়ারের পছন্দ হয় তবে আপনি কাজের জন্য বিবেচিত হবেন ।

আপওয়ার্কের বিভিন্ন টিপস দেখতে পারেন পাশের লিংক এ : আপওয়ার্ক টিপস

ফ্রি-ল্যান্সার (লিংক: www.freelancer.com)
খুব কম সংখ্যাক ফ্রি-ল্যান্সারই আছেন যারা ফ্রি-ল্যান্সার ডট কম এর সাখে পরিচিত নন। ফ্রি-ল্যান্সিং এর জন্য জনপ্রিয় সাইটগুলোর মধ্যে অন্যতম। পরিশ্রম ,ভাল ফিডব্যাক এর মাধ্যমে আপনার কাজের মুল্য বাড়াতে হবে । অসংথ্য ফ্রি-ল্যান্সার এবং হাজার হাজার কাজের মাঝে আপনার কাজটি করতে হবে ।

পিপল পার আওয়ার (লিংক : www.peopleperhour.com)
ঘন্টা হিসাবে কাজের মুল্য প্রদান করে থাকে পিপল পার আওয়ার যা গ্রাহক এবং সেবাদাতা উভয়ের জন্য সুবিধাজনক । যেহেতু ঘন্টা হিসাবে কাজের মুল্য প্রদান করবে তাই একজন ফ্রি-ল্যান্সারকে তার পারিশ্রমিক পাওয়ার জন্য পরিশ্রম করতে হয়।
অন্যান্য ফ্রি-ল্যান্সিং সাইটের তুলানায় এই সাইটের আলাদা কিছু ফিচার রয়েছ যেমন “GET ENDORSED” মানে আপনি আপনার বন্ধুবান্ধবের মাধ্যমে আপনার র‌্যাংকিং বাড়িয়ে নিবেন কিংবা আপনার বন্ধুকে উচ্চ র‌্যাংকিং এ যেতে সহায়তা করতে পারবেন ।
আপনার বন্ধুদের আমন্ত্রন জানিয়েও আয় করতে পারবেন । যেমন আপনি যদি সোশ্যাল নেটওয়ার্কে কোন বন্ধুকে আমন্ত্রন জানান এবং তিনি যদি সাইটে যোগদান করে একটি কাজ সম্পন্ন করে তবে আপনি ১০ ডলার পাবেন । এছাড়াও এই সাইটের রয়েছে অ্যান্ড্রয়েড ও আইফোন অ্যাপস যার মাধ্যমে আপনি খুব সহজে কাজে বিড় করতে পরাবেন ।

৯৯ ডিজাইন (লিংক : 99designs.com)
এটি মুলত ডিজাইনারদের জন্য। ডিজাইন সম্পর্কিত বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন মাধ্যমে নিজেকে প্রতিষ্ঠিত করা যায়। আপনার সেরা কাজটি এখানে প্রদান করুন এবং প্রতিযোগিতায় বিজয়ী হয়ে এখান থেকে আয় করতে পারেন ।

গুরু ডট কম (লিংক : www.guru.com)
অনলাইনে যারা নিজেকে উদ্যোক্তা ভাবতে ভালবাসেন এবং অনলাইনে ভার্চুয়াল অফিস তৈরী করতে চান তাদের জন্য গুরু ডটকম অনন্য। ব্যবহারকারীদের সহজ সুবিধা প্রদান করে থাকে ।

এসইও ক্লার্ক (লিংক : www.seoclerks.com)
এসইও ক্লার্ক এসইও এর সাথে সম্পর্কিত বিভিন্ন ফ্রি-ল্যান্সিং জব থাকে । এসইও ওয়ার্কার এবং মার্কেটারদের জন্য প্রিয় জায়গা এটি । আর্টিকেল ট্রানস্লেশন, আর্টিকেল লিখা, অডিও, ভিডিও, ওয়েব হোষ্টিং, লিংক বিল্ডিং, প্রেস রিলিস ইত্যাদি কাজ পাওয়া যায়। তাছাড়া টুইট,ব্লগ আর্টিকেল, ব্লগ রিভিউ, ডাটা এন্ট্রি জব ইত্যাদি ও পাওয়া যায় এখানে । অনেকটার ফিভার এর মত গিগ সাজিয়ে কাজ করতে হয় এখানে ।

উইটমার্ট (লিংক: www.witmart.com)
নতুন ফ্রি ল্যান্সারদের জন্য এই সাইটটি অন্যতম সেরা একটি সাইট । ২০১০ সালে চালু হলেও খুব কম সংখ্যাক ফ্রি-ল্যান্সার এই সাইটে কাজ করে । অন্য ফ্রি ল্যান্সিং মার্কেটের তুলানায় এখানে কাজ পাওয় তুলানামুলক সহজ ।

টপটাল (লিংক: toptal.com)
ট্যালেন্টেড ও পার্ট টাইম ফ্রি-ল্যান্সারদের জন্য আদর্শ জায়গা টপটাল। টপটাল স্ক্রিনিং প্রসেস সঠিকবাবে সম্পন্ন করার আপনি বিভিন্ন ক্লায়েন্টের কাজে যোগদান করতে পারবেন । অন্যান্য সাইটের মত নিম্নমানের বিড করে কাজ পাওয়ার সম্পন্ন করতে পারবেন । তাছাড়া টপটাল কমিউনিটিতে বিভিন্ন মিটআপ এবং টেকনোলজি ভিত্তিক বিভিন্ন ইভেন্টে যোগদানের সুযোগ থাকছে।

ইল্যান্স (লিংক: www.elance.com)

ফ্রি ল্যান্সিংএর বিভিন্ন ঝামেলা দুর করেছে ইল্যান্স। পেমেন্ট এর নিশ্চয়তা, প্রোফাইল সম্পন্ন করার মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ পাওয়ার জন্য আবেদন করতে পারেন ইল্যান্স।

ফ্রি ল্যান্স রাইটিং গিগস  (লিংক: freelancewritinggigs.com)
আপনি যদি রাইটার বা এডিটর, ব্লগার হন তবে ফ্রি ল্যান্স রাইটিং গিগস ফ্রি-ল্যান্সারদের জন্য আদর্শ জায়গা ।

ডিমান্ড মিডিয়া (লিংক: demandmedia.com)
ডিমান্ড মিডিয়া প্লাটফর্ম বিভিন্ন ধরনের সৃজনশীল কাজ যেমন লেখক , চলচিত্র নির্মাতা , প্রযোজত , ফটোগ্রাফারদের জন্য আদর্শ স্থান। আপনার প্রতিভার ব্যাপ্তি ও আয়ের সুযোগ রয়েছে এখানে ।

এছাড়া আরও অসংখ্য সাইট আছে যেমন ড্রিবল, ক্রাউড স্প্রিংস, ডিজাইন ক্রাউড ইত্যাদি ফ্রি ল্যান্সিং সাইট ।

সর্বশেষ কথা : উপরে উল্লেিখত ফ্রি ল্যান্সিং সাইটগুলো ছাড়াও আরও অসংখ্য ফ্রি ল্রান্সিং সাইট রয়েছে। সবগুলো লিষ্ট একক কোন ব্যাক্তির পক্ষে খুজে পাওয়া প্রায় অসম্ভব । আপনাদের সংগ্রহে কোন লিষ্ট থাকলে আমাদের জানান । ফ্রি ল্যান্সিং এ সহায়ক হবে আশা করি এইসব ফ্রি ল্যান্সিং সাইট ।

এই বিষয়ে আপনার মন্তব্য প্রকাশ করুন

মেহের নিগার
চলার পথে কখন প্রযুক্তির সাথে যুক্ত হয়েছি জানি না । আইটি শিক্ষায় আমাকে প্রযুক্তির পথে দিয়েছে উৎসাহ আর অনুপ্রেরনা। তাই আইটি শিক্ষার জন্য লিখি। ধন্যবাদ আইটি শিক্ষাকে ।

No comments

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা