আইটি শিক্ষা মেনু

এসইও :প্রতিদন্ধী নির্বাচন ও বিশ্লেষন

আপনি কি কখনো চিন্তা করেছেন,গুগলে আপনার প্রতিদন্ধী সাইট কিভাবে নিদিষ্র্ট কি ওয়ার্ডের সাহায্যে প্রথম অবস্থানে আছে ?? এটিই এসইও এর ক্ষেত্রে প্রতিদন্ধীদের বিশ্লেষণ করার পুর্বশর্ত। যেকোন এসইও ক্যাম্পেইনের পুর্বশর্ত হচ্ছে আপনাকে সঠিকভাবে জানতে হবে আপনি কাদের সাথে প্রতিযোগিতা করছেন,তারা কিসের জন্য র‌্যাংকিং এ আছে, কিভাবে এই র‌্যাংকিং অর্জন করেছে ।

এই বিশ্লেষনের উপর ভিত্তি করে আপনার এসইও এর কার্যক্রম পরিচালনা করতে হবে এবং আপনার কতটুকু শ্রম দেওয়া উচিত তার সিদ্ধান্ত গ্রহনে সুবিধা হবে ।

নিচের ৪ টি ধাপ অনুসরনের মাধ্যমে আপনি এসইও এর প্রতিযোগিদের খুব সহজে বিশ্লেষন করতে পারবেন । এছাড়া আরও অনেক অনেক কৌশল এবং এসইও এর টুলস আছে যেসব ব্যবহার করে খুব সহজে আপনি প্রতিদন্ধীদের বিশ্লেষন করতে পারবেন ।

১. আপনার কিওয়ার্ড নির্বাচন করুন

কিভাবে কিওয়ার্ড নির্বাচন করতে হয় সে বিষয়ে পরের পোষ্টে আলোচনা করব । তবে এই কথা বলে রাখায় যথেষ্ট যে আপনি যদি কিওয়ার্ড ই নির্বাচন করতে না পারেন তবে কার সাথে প্রতিযোগিতা করছেন তা সঠিকভাবে বুঝতে পারবেন না । আপনার প্রতিদন্ধীদের শনাক্ত করার জন্য আগে অবশ্যই আপনাকে কিওয়ার্ড নির্বাচন করতে হবে ।

আপনার প্রতিদন্ধীদের শনাক্ত করুন

আপনার হয়ত ব্যবসায়িক প্রতিদন্ধীদের সম্পর্কে খুব ভাল ধারনা আছে,তাদের সংখ্যা, তারা কিভাবে কাজ করে ইত্যাদি ইত্যাদি। কিন্তু এসইও এর প্রতিদদন্ধীরা ব্যবসায়িক প্রতিদন্ধী থেকে আলাদা। এসইও এর দৃষ্টিকোন থেকে যারা আপনার পছন্দের কিওয়ার্ড দিয়ে গুগল বা সার্চ ইঞ্জিনের র‌্যাংকিং এ আপনার আগে থাকবে তারাই হচ্ছে আপনার প্রতিদন্ধী।

আপনারি প্রতিযোগীদের চিহ্ণিত করার জন্য আপনি খুব সহজেই এসইএমরাশ, কি-ওয়ার্ড স্পাই ব্যবহার করে আপনার নির্ধারিত কি-ওয়ার্ডের কোন সাইট বা কোন পেজটি র‌্যাংকিং এ আপনার উপরে আছে তা চিহ্ণিত করতে পারবেন । এই টুলসগুলো আপনাকে আপনার কম্পিটিটর সম্পর্কে পুর্ণ তথ্য প্রদান করবে।

আপনার প্রতিদন্ধীদের অথিরিটি চেক করুন
আপনার প্রতিদন্ধীদের বিশ্লেষনের অন্যতম একটি শর্ত হচ্ছে আপনার প্রতিদন্ধীদের বিশ্বস্ততা (Authirity) চেক করা । এই তথ্য ছাড়া আপনি আপনার সাইটের লক্ষ্য নির্ধারণে ব্যর্থ হবেন । আপনাকে যেসকল বিষয় বিবেচনায় আনতে হবে হবে তা হচ্ছে আপনার ডোমেইনের বয়স, ইউনিক লিংক এবং ডোমেইন অথরিটি ।

আপনি যদি সঠিকভাবে আপনার প্রতিযোগীদের নির্বাচন করতে পারেন তবে তাদের ডোমেইন অথিরিটি, পেজ অথিরিটি, ইনবাউন্ড লিংক, সোশ্যাল ম্যাট্রিক্স এই তথ্যগুলো লিপিবন্ধ করতে হবে । তাছাড়া কোন কোন পেজ এ তারা লিংক করেছে, কোন কোন শব্দের সাথে লিংক তৈরী করা হয়েছ ইত্যাদি বিষয় ও প্রতিদন্ধীদের বিশ্লেষণের গুরুত্ব রাখে ।

আপনার সাইটের সাথে আপনার প্রতিযোগীদের সাইটের তুলানা করুন

এখন হয়তা আপনার ভাল ধারণা হয়েছে কারা আপনার প্রতিদন্ধী, তাদেরকে পরাজিত করতে আপনাকে কতটুকু পরিশ্রম করতে হবে । এখন আপনাকে আপনার সাইটের সাথে তাদের সাইটের তুলানামুলক বিশ্লেষন করতে হবে । তুলানামুলক বিশ্লেষনের জন্য আপনি কুইকস্পাপাউট ব্যবহার করতে পারেন । এছাড়া নিনজা বিশ্লেষন টুল ব্যবহার করে খুব সহবে আপনার বিভিন্ন তথ্য যেমন পেজ সাইজ, লিংক, প্রতিটি পোষ্টে কত শব্দ আছে, কিওয়ার্ডের ঘনত্ব কত , মেটা ডাটা, এই পেজকে লিংক করেছে এমন পেজের সংখ্যা ইত্যাদি জানতে পারবেন ।

সামাজিক যোগাযোগ মাধ্যম এসইও এর জন্য সরাসরি বা পরোক্ষভাবে অনেক ভুমিকা রাখে । এই কারণে আপনার সাইটের এসইও বিশ্লেষনে সামাজিক যোগাযোগ মাধ্যমের লাইক কমেন্টস শেয়ার ও গুরুত্বপুর্ণ ভুমিকার রাখে ।ক্লাউট টুলস ব্যবহারকরে সোশ্যাল মিডিয়া সম্পর্কে ধারনা পেতে পারেন ।

অ্যালেক্সা ব্যবহার করে সাইটের র‌্যাকিং , বাউন্স রেট সার্চ ভিজিটর এবং অন্যান্য ভিজিটরের উৎস সম্পর্কে জানা যায়।

এছাড়া আরও অসংখ্য টুলস আছে। যেমন ফায়ারফক্সের র‌্যাংক চেকার অ্যাডন্স ব্যবহার করে থুব সহজে অন্যান্য সার্চ ইঞ্জিন সম্পর্কে জানা যায়। সবকিছু বিচার বিবেচনা করে আপনাকে আপনার প্রতিযোগীদের চেয়ে ভাল করার জন্য জন্য কৌশল খুজে বের করতে হবে ।

মেহের নিগার
চলার পথে কখন প্রযুক্তির সাথে যুক্ত হয়েছি জানি না । আইটি শিক্ষায় আমাকে প্রযুক্তির পথে দিয়েছে উৎসাহ আর অনুপ্রেরনা। তাই আইটি শিক্ষার জন্য লিখি। ধন্যবাদ আইটি শিক্ষাকে ।

6 comments

  1. আপনি কি আমাকে SEO এর কাজ শেখাতে পারবেন ?
    যদি আগ্রহী থাকেন তাহলে : একটা sms or phone or email করুন’
    phone: 01744663410
    email: mdabdurahman50@gmail.com

  2. Usama says:

    ধন্যবাদ। ই কমার্স সাইটের জন্য এসইও টিপস চাই।
    দয়া করে আপডেট করবেন।

  3. Thanks for Information.

  4. masud2love says:

    এসইও ট্রিকসঃ আমার সাইটের প্রতিদন্ধী সাইট নির্বাচন করুন ও বিশ্লেষন করুন কীভাবে তাদের পেছনে ফেলা যায়

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা