আইটি শিক্ষা মেনু

প্রজেক্ট ম্যানেজমেন্টের জন্য সেরা ফ্রি সফটওয়্যার

আপনি যদি কোন সফটওয়্যার ছাড়া প্রজেক্ট ম্যানেজমেন্ট করার চেষ্টা করেন তবে নিঃসন্দেহে আপনি অনেক কিছু মিস করছেন । ব্যবসায়ের ছোট একটি ভুলের কারণে হতে পারে অপুরনীয় ক্ষতি , আপনার সকল পরিশ্রম এবং পরিকল্পনা নষ্ট হয়ে যেতে পারে ।
চিন্তিত হওয়ার প্রয়োজন নেই । এসএমই এর জন্য অনেকগুলো ফ্রি প্রজেক্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার আছে যা আপনাকে সম্পুর্ণ ব্যবসায়িক প্রজেক্ট ম্যানেজমেন্ট করতে সহায়তা করবে ।

আমরা এখানে সেরা ১০ টি প্রজেক্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার/টুলস নিয়ে আলোচনা করেছি যা আপনার যার মাধ্যমে আপনি প্রজেক্ট সমুহ নিখুত বিশ্লেষন এবং সম্পুর্ণ প্রজেক্টকে অত্যন্ত সুন্দরভাবে গুছিয়ে রাখতে পারবেন।

প্রচলিত অসংখ্য প্রজেক্ট ম্যানেজমেন্ট সফটওয়্যারের মধ্যে আমরা যে সকল বিষয়ের উপর গুরুত্ব প্রদান করে সফটওয়্যারগুলো তালিকা তৈরী করেছি তার মধ্যে উল্লেখ যোগ্য হল Scheduling , Costs Control, Resource Allocation , Budget Management ,Documentation , Collaboration , Communication

বিট্রিক্স ২৪ (ডাউনলোড লিংক: www.bitrix24.com)
১২ জন বা তার কম ব্যবহারকারীর জন্য বিট্রিক্স২৪ সম্পুর্ণ ফ্রি প্রজেক্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার। আপনি আরও বেশী ব্যবহারকারীর জন্য প্রয়োজনে সফটওয়্যারটি আপগ্রেড করে নিতে পারেন । বিট্রিক্স ২৪ সফটওয়্যার বেসক্যাম্পের মত জনপ্রিয় ফিচার অন্তর্ভুক্ত রয়েছে । আপনার প্রজেক্টে যদি ১২ জন বা তার কমব্যবহারকারী থাকে তবে এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন ।

অপেসপ্রোজ (ডাউনলোড লিংক :sourceforge.net )
এই সফটওয়্যারটি সম্পুর্ণ ফ্রি এবং অপেন সোর্স মাইক্রোসফট ডেক্সটপ অ্যাপ্লিকেশন। যদিও অপেনপ্রোজ ডেক্সটপের জন্য ব্যবহৃত হয় এর ইউনিক্স,লিনাক্স,ম্যাকভার্সন ও পাওয়া যায়। শিডিউলিং , কষ্টিং এবং নেটওয়াকৃ ডায়াগ্রাম সহ এখানে রয়েছে গ্রান্ট চার্ট, আরবিএসম ডব্লিউবিএস চার্ট সহ আরও অনেকগুলো ফিচার

গ্রান্ট প্রজেক্ট (ডাউনলোড লিংক :www.ganttproject.biz )
প্রজেক্ট শিডিউলিং এবং ফ্রি প্রজেক্ট ম্যানেজমেন্টের জন্য সবচেয়ে সহজ ব্যবহার্য্য সফটওয়্যারের মধ্যে একটি গ্রান্ট প্রজেক্ট।কাজের নির্ভরতা, গ্রান্ট চার্ট, পিইআরটি চার্ট, সিসোর্স লোডিং চার্ট, এইচটিএমএল এবং পিডিএফ রিপোর্ট . গ্রুপ ম্যানেজমেন্ট সহ অনেক গুলো ফিচার রয়েছে এই সফটওয়্যারে।

ডট প্রজেক্ট
এটি অনলাইন ভিত্তিক সফটওয়্যার । বিভিন্ন ভাষায় এবং অনেক ব্যবহারকারী একসাথে এই সফটওয়্যারটি ব্যবহারকরতে পারেন । অপেন সোর্স সফটওয়্যার এবং স্বেচ্ছাসেবক দ্বারা পরিচালিত। যে সকল ফিচার রয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে টাস্ক এবং প্রজেক্ট, কোম্পানি কন্ট্যাক্ট এবং ডিপার্টমেন্টম , রিসোর্স ম্যানেজমেন্ট, কি করতে হবে তার লিষ্ট, ফোরাম , ক্যালেন্ডার, গ্রান্ট চার্ট, রিপোর্টিং

টাস্কজুগুলার (ডাউনলোড লিংক : www.taskjuggler.org/)
এটি সবচেয়ে শক্তিশালী এবং আধুনিক প্রজেক্ট ম্যানেজমেন্ট সফটওয়্যারগুলোর মধ্যে একটি । এই সফটটি অপেনসোর্স এবং ফ্রি। পরিকল্পনা এবং প্রজেক্ট ট্রাকিং এর জন্য অনেক বেশী কার্যকরী সফটওয়্যার। গ্অনেক বড় বড় বড় প্রজেক্ট এই সফটওয়্যার ব্যবহার করেছেন। প্রজেক্টের শুরু থেকে শেষ পর্যন্ত প্রজেক্টের সুবিধা, আয়, খরচ, যোগাযোগ এবং রিস্ক ম্যানেজমেন্টের জন্য এই সফটওয়্যার অনন্য।

কনসাল্টকম (ডাউনলোড লিংক: consultcomm.sourceforge.net)
খুব ছোট জাভা প্রোগ্রামে লিথিত এই সফটওয়্যারটি অনেকগুলো প্রজেক্ট, কাজ ,গ্রাহকদের ম্যানেজ করার জন্য অনন্য। বিলিং সিস্টেমের সাথে যুক্ত করা,অপেন সোর্স, নির্ভরযোগ্যতা এবং সহজ সম্পাদনা ইত্যাদি ফিচার রয়েছে কনসাল্টকম এ ।

প্রজেক্ট পিয়ার (ডাউনলোড লিংক: www.projectpier.org)
এটি মুলত সেলফ হোস্টেড পিএইচপি এবং অপেন সোর্স প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল । ওয়েবের মাধ্যমে টিম , প্রজেক্ট, টাস্ক ইত্যাদি ব্যবস্থাপনার জন্য এই সফটওয়্যারটি অনন্য।

অপেনজু (ডাউনলোড লিংক : www.fengoffice.com)
উৎপাদন, যোগাযোগ, ব্যবস্থাপনার জন্য এই সফটওয়্যারটি অনন্য। কাজ, ডকুমেন্টস , কন্ট্যাক্টম ক্যালেন্ডার ,ইমেইল ব্যবস্থাপনা, কাজের অগ্রগতি , বিল এবং সময় ব্যবস্থাপনা, গ্রাহক, সহোযোগিদের সাথে যোগাযোগের জন্য এই সফটওয়্যারটি অনন্য।

কলাবটিভ (ডাউনলোড লিংক: collabtive.o-dyn.de)
এটিও ওয়েব ভিত্তিক একটি সফটওয়্যার নিজেদের মধ্যে আলোচনা মুহুর্তেই যোগাযোগ বিভিন্ন এপিআই এই সফটওয়্যারটি অনন্য করে তুলেছে ।

রেডমাইন (ডাউনলোড লিংক : www.redmine.org)
অপেন সোর্স, প্রজেক্টম্যানেজমেন্টের জন্য ওয়েব ভিত্তিক সফওয়্যার। রুবি এবং রেইল ফ্রেম ওয়ার্কে তৈরী ডাটাবেস এবং বিভিন্ন প্লাটফর্মের জন্য উপযোগী এই সফটওয়্যারটির মুল ফিচারের মধ্যে রয়েছে এক্সেস কন্ট্রোল , গ্রান্ট চার্ট, নিউজ ও ফাইল শেয়ার, টাইম ট্রাকিং, রেজিষ্ট্রেশন সাপোর্ট, ডাটাবেস সাপোর্টসহ অংসখ্য ফিচার

এই বিষয়ে আপনার মন্তব্য প্রকাশ করুন

মেহের নিগার
চলার পথে কখন প্রযুক্তির সাথে যুক্ত হয়েছি জানি না । আইটি শিক্ষায় আমাকে প্রযুক্তির পথে দিয়েছে উৎসাহ আর অনুপ্রেরনা। তাই আইটি শিক্ষার জন্য লিখি। ধন্যবাদ আইটি শিক্ষাকে ।

No comments

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা