আইটি শিক্ষা মেনু

এসইও ও ট্রাফিকের জন্য ফোরাম পোষ্টিং এর নিয়মাবলী

ফোরাম কি ?
ফোরাম মুলত কমিউনিটি ভিত্তিক ওয়েবসাইট যেখানে সদস্যরা বিভিন্ন ধরনের সাহায্যের জন্য প্রশ্ন করে এবং অন্য সদস্যরা তাদের জ্ঞান শেয়ার করে। ফোরাম মুলত নিদির্ষ্ট টপিকস ভিত্তিক হয়ে থাকে ।

ফোরাম পোষ্টিং কি ?
কমিউনিটির সদস্যরা তাদের প্রশ্ন করে এবং তাদের মতামত অন্য ব্যবহারকারীদের সাথে ভাগাভাগি করে । ফোরামের নিয়ম অনুসারে নিবন্ধন ছাড়া বা নিবন্ধন করে পোষ্ট (থ্রেড নামে পরিচিত)করতে পারেন। সাধারণত কোন পোষ্ট দেখার জন্য নিবন্ধন করার প্রয়োজন নেই । তবে পোষ্ট করার জন্য নিবন্ধনের প্রয়োজন হয়। ফোরামের ধারনাটি হল অনলাইনে আলোচনার মাধ্যমে আপনার পণ্য বা সেবার প্রচারণা করা। সিগনেচার বা স্বাক্ষরে নিদিষ্র্ট ওয়েবসাইটের লিংকের মাধ্যমে ওয়েবসাইটের প্রচারনা করা হয়। নতুন ব্যবহারকারীর ক্ষেত্রে ফোরামের পোষ্ট বা থ্রেডে প্রথমদিকে অ্যাডমিন বা মডারেটরের অনুমোদন প্রয়োজন হতে পারে।

ফোরাম পোষ্টিং এর সুবিধা
ফোরাম আপনার ওয়েবসাইট বা সেবাকে বিভিন্নভাবে সহায়তা করে ।আপনার সাইটের বিষয়বস্তু অনুসারে উচ্চ মান সম্পন্ন ব্যাকলিংক পেতে ফোরাম সবচেয়ে বেশী কার্যকর যা আপনার সাইটের এসইও কে শক্তিশালী করে তুলবে এবং সাইটে আগ্রহী বা টার্গেটেড ট্রাফিক পাবেন ।

এসইও ও ট্রাফিকের পাওয়ার জন্য অবশ্যই অনুসরনীয়

ফোরামে পোষ্ট একদম সহজ কিছু নয় আর একটু স্পষ্ট ভাষায় বলতে গেলে প্রথমদিকে আপনাকে মৌলিক কিছু কৌশল অবলম্বন করতে হবে যাতে আপনি সর্বোচ্চ সুবিধা আদায় করতে পারেন এবং অ্যাডমিন আপনাকে ব্যান না করে । “উচ্চমান” ফোরামে কমেন্টস বা পোষ্টের জন্য আবশ্যিক সহজ করে বললে আপনার পোষ্ট বা কমেন্টসে যেন আপনার কোয়ালিটি প্রকাশ পায়। প্রত্যেকটি ফোরামে অ্যাডমিন কর্তৃক আলাদা কিছু নিয়ম আছে যার মাধ্যমে আপনার পোষ্টটি উচ্চ মান সম্পন্ন পোষ্টে রুপান্তরিত হতে পারে । প্রাথমিক লক্ষ্য হওয়া উচিত সর্বোচ্চ মান বজায় রাখা।

ফোরাম কিভাবে নির্বাচন করবেন
সবচেয়ে বেশী সুযোগ সুবিধা পাওয়ার জন্য আপনাকে অবশ্যই আপনার সাইটের নিচি (আপনার সাইটের সাথে প্রাসঙ্গিক)ফোরাম খুজে বের করতে হবে । গুগলের সাহায্যে আপনি সহজেই তা খুজে বের করতে পারবেন ।ফোরাম খুজে বের করার পর আপনার প্রথমেই পরীক্ষা করা উচিত ফোরামটি এসইও ফ্রেন্ডলি কিনা ? যেমন কোন কোন ফোরাম “Nofollow” সিগনেচার বা স্বাক্ষর থাকে বা মেটা ট্যাগ এ নো ইনডেক্স থাকে । পেজ র‌্যাংক ২ বা তার চেয়ে কম হলে সেই ফোরামে পোষ্টিং না করাই ভাল।

প্রোফাইলের তথ্য
ফোরাম নির্বাচন করার পর আপনাকে সেই সাইটে রেজিষ্টার করতে হবে এবং আপনার প্রোফাইলের তথ্যসমুহ সঠিকভাবে পুরণ করতে হবে । সবসময় আপনার নাম ব্যবহার করুন , ওয়েবসাইটের নাম বা কোন পণ্যের নাম সবসময়ই স্প্যামের একটি ধারনা তৈরী করে । প্রোফাইলে সোশ্যাল নেটওয়ার্ক লিংক এবং আপনার ওয়েবসাইটের লিংক অন্তর্ভুক্ত করুন।

পোষ্টে মন্তব্য
গুরুত্বপুর্ণ এবং সহায়ক তথ্য প্রদান করুন । যেই প্রশ্নের উত্তর করবেন সেই প্রশ্ন সম্পর্কে সঠিক তথ্য প্রদান করুন কারণ অধিকাংশ ফোরামে কঠোরভাবে স্প্যামিং নিয়ন্ত্রন করা হয় এবং সদস্যপদ নিষিদ্ধ করা হয়। যেমন কোন সদস্য যদি এসইও এর সর্বশেষ বিষয়ের কোন পয়েন্ট মিস করে আপনি সেই পয়েন্টগুলো নিয়ে আলোচনা করুন । এই ক্ষেত্রে আপনি অনেক বেশী দৃষ্টি আকর্ষন করতে সক্ষম হবেন ।

সরাসরি পণ্যের বিজ্ঞাপন করবেন না
আপনার পণ্য বা সেবার সরাসরি বিজ্ঞাপন করবেন না । যখন কোন সদস্য কোন বিষয়ে প্রশ্ন করে তখন এমন কোন শব্দ ব্যবহার করা উচিত নয় যেখানে মনে হয় আপনি শুধু পণ্যের বিজ্ঞাপনের জন্য মন্তব্য করছেন্। আবার অনেকেই স্বাক্ষরের লিংক এ রেফার করে । এতে মডারেটর বা অ্যাডমিন ক্ষুদ্ধ হতে পারেন । সঠিক উত্তরটি করুন এবং সদস্যদের নির্বাচন করতে দিন তারা আপনার লিংক এ ক্লিক করবে নাকি করবে না ।

সিগনেচার লিংক
অধিকাংশ ফোরাম সিগনেচার বা স্বাক্ষরে লিংক যুক্ত করে যেখানে সদস্যরা নিজের ওয়েবসাইটে লিংক যুক্ত করতে পারে। আপনাকে অবশ্যই ফোরামে লিংক যুক্ত করার সময় সতর্ক থাকতে হবে ।লিংক যেন ফোরামের সাথে প্রাসঙ্গিক হয় নাহলে আপনি এসইও বা ট্রাফিকের কোন সুবিধা পাবেন না । স্বাক্ষরে অতিরিক্ত ব্যকলিংক ব্যবহার করবেন না । লিংক যুক্ত করার আগে দেখে নিন ফোরামের স্বাক্ষরে কয়টি লিংব যুক্ত করার নিয়ম আছে। আপনি যখনি কোন পোষ্ট বা কমেন্টস করবেন সেই পোষ্ট বা কমেন্টসের নিচে স্বয়ংক্রিয়ভাবে স্বাক্ষর যুক্ত হয়ে যাবে । অনেক ফোরামে নিদির্ষ্ট সংখ্যক পোষ্টের আগে ব্যাকলিংক যুক্ত করতে দেয় না । সকল ক্ষেত্রে ফোরামের নিয়ম অনুসরণ করতে হবে ।

কন্টেন্ট কিভাবে পোষ্ট করবেন
মৌ্লিক পোষ্ট লিখার অভ্যাস করুন । পুর্বে প্রকাশিত এবং কপি করা কন্টেন্ট প্রকাশ সম্পুর্ণ রুপে নিষিদ্ধ যা আপনাকে ফোরামে চিরতবে নিষিদ্ধ করতে পারে। ভাষার প্রতি যত্নশীল হউন ।

অপ্রয়োজনীয় পোষ্ট করবেন না
অনেকেই প্রশ্নের উত্তর জানুক বা না জানুক সবজায়গায় কমেন্টস করা শুরু করে।শুধৃ সেই সকল প্রশ্নের উত্তর করুন যা আপনি ভালভাবে জানেন। অপ্রয়োজনীয় পোষ্ট করে বিরক্তির কারন যেন হয়ে না উঠেন তা লক্ষ্য রাখবেন।

সর্বশেষ বলা যায় ফোরাম এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে গুরুত্ব পুর্ণ ভুমিকা পালন করে । সুনিদির্ষ্ট ট্রাফিক পাওয়ার জন্য , আপনার ওয়েবসাইট থেকে আয়ের জন্য ফোরাম পোষ্টিং গুরুত্বপুর্ণ । সঠিক নিয়মে ফোরাম পোষ্টিং ই আপনার সাইটের এসইও উন্নত হবে ।

এই বিষয়ে আপনার মন্তব্য প্রকাশ করুন

মেহের নিগার
চলার পথে কখন প্রযুক্তির সাথে যুক্ত হয়েছি জানি না । আইটি শিক্ষায় আমাকে প্রযুক্তির পথে দিয়েছে উৎসাহ আর অনুপ্রেরনা। তাই আইটি শিক্ষার জন্য লিখি। ধন্যবাদ আইটি শিক্ষাকে ।

One comment

  1. আপনার পোষ্টটি খোবই উপকারী । আমার খোব কাজে লেগেছে। ধন্যবাদ ………………….

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা