আইটি শিক্ষা মেনু

ব্লগ কমেন্টস নিয়মাবলী: সাইটে ট্রাফিক বৃদ্ধির একটি উপায়

আপনার সাইটে ট্রাফিক বৃদ্ধির একটি উপায় হচ্ছে ব্লগ কমেন্টস ও ফোরাম পোষ্টিং (পড়ুন: ফোরাম পোষ্টিং কি কিভাবে করবেন ? )। কিন্ত অনেকেই যেন তেনভবে ব্লগে কমেন্টস করে আসেন । যা ভিজিটর বৃদ্ধি করে না বরং অনেকের বিরক্তির কারণও হয় । তাই ব্লগ কমেন্টেসের দিকে সতর্ক হওয়া উচিত । নিচে ব্লগ কমেন্টসের জন্য কিছু গুরুত্বপুর্ণ টিপস দেওয়া হল।

নিদির্ষ্ট শাখায় বিভক্ত করুন
অনেক ব্লগারই এই ভুলটি করে থাকেন। তার নিয়মিত যেসব ব্লগে ভিজিট করেন করতেই থাকেন । এটি মোটেও খারাপ কিছু নয়। ব্লগার কমিউনিটি তৈরী করার অন্যতম উপায়। কিন্তু নিদির্ষ্ট সাইট থেকে শুধু ট্রাফিক চিন্তা না করে বিভিন্ন সাইটে ভিজিট করুন । ইন্টারনেটের এই বিশাল জগতে খুব সহজে ব্লগের সংখ্যা যেমন কম নয় ট্রাফিকের সংখ্যাও কম নয়। তাই ব্লগে বৈচিত্রতা আনুন ।

আপনার ব্লগের সাথে সম্পর্কিত ব্লগে কমেন্টস করুন
আপনি যদি আপনার সাইটে ট্রাফিক বাড়ানোর কথা চিন্তা করেন কমেন্টসের মাধ্যমে তবে আপনি আপনার বিষয়ের সাথে প্রাসঙ্গিক ব্লগে কমেন্টস করুন । যেখানে আপনার বিষয়ের ব্লগাররা আছেন সেখানে যোগ দান করুন।

মনে করুন আপনার ব্লগটি আইটি এর সাথে সম্পর্কযুক্ত এখন আপনি যদি সাহিত্যের ব্লগে কমেন্টস করেন তবে লিংক পাওয়া যাবে কিন্তু ট্রাফিক পাওয়ার সম্ভাবনা কম ।

প্রয়োজনীয় এবং উপকারী কমেন্টস করুন
“Great Post” এই ধরনের কমেন্টসগুলো শুনতে ভাল লাগে কিন্তু ব্লগে ট্রাফিকের জন্য পর্যাপ্ত নয়। চেষ্টা করুন গুরুত্বপুর্ণ তথ্য প্রদান করতে ব্লগে । যেমন ধরুন এসইও ভিত্তিক কোন আলোচনায় অ্যাডমিনের কোন বিষয় বাদ গিয়ে থাকলে সেই বিষয়টি তুলে ধরুন । অন্যকেউ সাহায্য চাইলে তাকে সাহায্য করুন । এই ধরনের কমেন্টস শুধু অ্যাডমিনদের দৃষ্টি আকর্ষন করে না বরং আপনার সাইটের ট্রাফিক বাড়াতে সহায়তাও করে । আপনি যত বেশী উপকারী কমেন্টস করবেন ততবেশী আপনার নামটি ব্যবহারকারীদের মনে থাকবে এবং আপনার সাইট ভিজিট করার প্রবণতা বাড়বে ।

স্প্যামিং করবেন না
ব্লগ কমেন্টের মাধ্যমে আপনার সাইটে ট্রাফিক বৃদ্ধি করা যায় কিন্তু তার মানে এই নয় যে শুধু ট্রাফিক বাড়ানোর জন্য ব্যবহারকারীরা ব্লগে কমেন্টস করে । শুধু শুধু প্রয়োজনে অপ্রয়োজনে আপনার সাইটের লিংক দিয়ে ব্যবহারকারীদের বিরক্ত করবেন না।

প্রয়োজনীয় এবং গুরুত্বপুর্ণ তথ্য শেয়ারের মাধ্যমে ব্লগে আলোচনায় অংশ গ্রহন করুন । প্রযোজ্য ক্ষেত্রে কিওয়ার্ডের সাথে অ্যাংকর করে লিংক প্রদান করুন ।

নিদির্ষ্ট ইউআরএল ব্যবহার কের কমেন্টস করুন
যখন কমেন্টস করেন তখন অনেকেই তার ওয়েবসাইটের হোম পেইজের ইউআরএল দিয়ে আসেন ।এটি অনুচিত । যেমন আমি একটি আর্টিকেল পড়ছি কিভাবে পেজ র‌্যাংক বৃদ্ধি করবেন বা পেজ র‌্যাংক বৃদ্বির ফ্যাক্টরগুলো কি সেক্ষেত্রে হোম পেজের ইউআরএল দেওয়ার পরিবর্তে উচিত আপনার এই ধরনের কন্টেন্ট আছে সেই পেজের যেমন আইটি শিক্ষার হোম পেজের ইউআরএল এর পরিবর্তে পেজ র‌্যাংক বৃদ্ধির ইউআরএল গুগল পেজ র‌্যাংক (http://www.itshikkha.com/গুগল-র‌্যাংকিং-এর-৩০-বিষয়/) প্রদান করা উচিত । কারণ সেই প্রবন্ধের ভিজিটরগণ এই বিষয় নিয়েই ভিজিট করছেন । তাই নিদির্ষ্ট ইউআরএল আপনার সাইটের ট্রাফিককে আরও বেশী স্থায়ী করবে।

ধৈর্য্য ধরুন
ব্লগিং এর মাধ্যমে আয় খুব সহজ কোন বিষয় নয় বরং সময় সাপেক্ষ এর জন্য প্রয়োজন ধৈর্য্য ও সংকল্প।
কখনোই আশা করবেন না, কয়েকটি ব্লগে কমেন্টস করলেন আর হাজার হাজার ট্রাফিক আপনার সাইটে ভিজিট করবে । বরং এই পদ্ধতি সময়ের প্রয়োজন।

আমার উপদেশ হচ্ছে প্রতিদিন নিদির্ষ্ট ১৫/২০ মিনিট ব্লগ কমেন্টের জন্য বরাদ্ধ রাখুন । নিজে নিজেই টার্গেট ঠিক করুন যেমন প্রতিদিন আমি ১৫/২০ মিনিট সময় দিব ব্লগ কমেন্টের জন্য এবং ৫ টি কমেন্টস করবো । তাহলে একটি নিদির্ষ্ট সময় পর আপনি ভিজিটর পাবেন ।

নিয়মিত পরীক্ষা নিরীক্ষা ও পর্যবেক্ষন করুন

আপনার ক্যালেন্ডারে একটি নোট তৈরী করুন। ৩ থেকে ৬ মাস পর দেখুন এটি কি সত্যি কাজ করছে । আপনি কি ট্রাফিক বৃদ্ধি লক্ষ্য করছেন। নিদির্ষ্ট কোন ব্লগ আছে কি যেখান থেকে আপনি নিয়মিত ভিজিটর পাচ্ছেস ?? কোন ব্লগ থেকে আপনি কোন ভিজিটর পাননি ??

আপনার পরিকল্পনা নতুনভাবে সাজান, নতুন ব্লগে কমেন্টস করুন, যেসকল ব্লগ থেকে কমেন্টস পাচ্ছেন না সেসকল ব্লগে কমেন্টস করা বাদ দিন । আপনার ব্লগ কমেন্টের সময় বৃদ্ধি বা হ্রাস করুন ।
কিভাবে ব্লগ খুজে বের করবেন ?
আপনি হয়ত চিন্তা করবেন হুম এটি অনেক ভাল , আপনি শুধু অন্যের সাইটে কমেন্টস করবেন, কিন্তু আপনি কিভাবে ব্লগ খুজে বের করবেন সে ব্যাপারে জানেন না। আসুন জেনে নেই কিভাবে ব্লগ খুজে বের করবেন

সার্চ: গুগল আপনাকে নিদির্ষ্ট ব্লগ সাইট খুজে বের করতে সহায়তা করবে । আপনার কি-ওয়ার্ড দিয়ে গুগলে সার্চ করুন খুজে পাবেন অসংথ্য ব্লগ ।

সোশ্যাল মিডিয়া : পিটারেষ্টের মত সোশ্যাল মিডিয়া সাইটগুলো থেকে খুব সহজে খুজে পেতে পারেন ।

অন্য সাইটকে অনুকরন করুন : আপনি যে সকল সাইটকে অনুসরণ করছেন তারা কি করছে তাদের প্রতি নজর রাখুন । তারা কাদের অনুসরণ করছে, কিসের জন্য সময় ব্যয় করছে ইত্যাদি নজর রাখুন । আপনি যদি তাদের অনুসরণ করেন তবে তারা যা যা অনুসরণ করছে সে সকল সাইট বা ব্লগ বা ব্লগারদের পেয়ে যাবেন ।

ফোরাম : ফোরামে আপনি আপনার বিষয়ের ব্লগারদের সহজে খুজে পাবেন । ফোরাম, কমিউনিটি, গ্রুপ দিয়ে সার্চ করুন ।

হ্যাশট্যাগ : আপনি যদি ফেসবুক বা টুইটার ব্যবহার করে থাকেন তবে অবশ্যই হ্যাশট্যাগের সাথে পরিচিত । hashtags.org এর মাধ্যমে খুব সহজে আপনার প্রয়োজনীয় হ্যাশট্যাগগুলো নিয়ে খোজ নিতে পারবেন ।

কমেন্টের সময় নির্ধারণ করুন
আপনি যদি কোন ব্লগের প্রথমে কমেন্টস করেন তবে আপনার কমেন্টসটি সবার উপরে থাকবে এবং ভিজিটরদের সহজেই চোখে পড়বে । আপনার সাইটে ভিজিট করার প্রবনতাও বাড়বে ।

এই বিষয়ে আপনার মন্তব্য প্রকাশ করুন

মেহের নিগার
চলার পথে কখন প্রযুক্তির সাথে যুক্ত হয়েছি জানি না । আইটি শিক্ষায় আমাকে প্রযুক্তির পথে দিয়েছে উৎসাহ আর অনুপ্রেরনা। তাই আইটি শিক্ষার জন্য লিখি। ধন্যবাদ আইটি শিক্ষাকে ।

One comment

  1. Pavel says:

    Dekhi bare kina…ekta barailam…hee

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা