আইটি শিক্ষা মেনু

সেরা ৫টি প্রোগ্রামিং ল্যাংগুয়জ এডিটর

আপনি যদি ওয়েবসাইট তৈরী করতে চান তবে আপনার জন্য এইচটিএমএল এডিটর অবশ্যই প্রয়োজন। শুধূ এইচটিএমএল নয় যেকোন ধরনের প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর জন্য একটি ভাল এডিটর আপনাকে অনেকটুকু এগিয়ে রাখবে । আপনি চাইলে উইন্ডোসের ডিফল্ট নোট প্যাডেও কাজ করতে পারেন । কিন্তু এডিটর আপনার জন্য আলাদা মাত্রা নিয়ে আসবে । একটি ভাল এডিটর বিভিন্ন রঙের মাধ্যমে আপনার সিনটাক্স বা ট্যাগগুলো হাইলাইট করবে এবং অন্যান্য সুযোগ সুবিধাগুলোও পাবেন।

সেরা ৫ টি ফ্রি এইচটিএমএল এডিটর

Phase 5

১৯৯৮ সাল থেকে নিয়মিতভাবে নতুন সংস্করণ তৈরীর মাধ্যমে Phase 5 এইচটিএমএল এডিটর হিসাবে সুপরিচিত।

এই এইচটিএমএল এডিটরটি অসংথ্য ফিচারের মধ্যে উল্লেখ যোগ্য হচ্ছে প্রজেক্ট ম্যানেজমেন্ট, ট্যাগ ম্যানেজমেন্ট, ছবি প্রদর্শন, সিনটাক্স ডিবাগার, স্পেশাল ক্যারেক্টার, ইনডেন্টেশনে সহায়তা, সার্চ , মেনু, টেম্পলেট ইত্যাদি। Phase 5 পিএইচপি, জাভাস্ক্রিপ্ট, এইচটিএমএল , ভিবিস্ক্রিপ্ট, পার্ল সহ অসংথ্য প্রোগ্রামিং ল্যাংগুয়েজ সাপোর্ট করে। ফাইল ম্যানেজারের মাধ্যমে একটি ডকুমেন্ট থেকে অন্য ডকুমেন্টে খুব সহজেই কাজ করার সুবিধা পাবেন ।

ডাউনলোড লিংক : phase5.info/

প্রোগ্রামারস নোট প্যাড
আধুনিক দুটি ইন্টারফেসের মাধ্যমে প্রোগ্রামারস নোট প্যাড প্রচলিত । উজ্জ্বল ও অন্ধার । সিনটাক্স হাইলাইটিং সুবিধা সহ , কোডের নিদির্ষ্ট অংশ প্রদর্শন না করা বা ভাজ করে রাথা, কোড স্নাইপেট ইত্যাদি এই টেক্সট এডিটরে পাবেন ।

ডাউনলোড লিংক : pnotepad.org

সিনরাইট
অংসখ্য ফাংশনের সম্বন্বয়ে গঠিত সিনরাইট এইচটিএমএল এডিটর। সিনরাইটের মুল ধারণাটি হচ্ছে অনান্য সকল এডিটের চেয়ে একসাথে সবগুলো ভাল ফিচার অন্তর্ভুক্ত করা।পাইথনে অসংথ্য লিখিত প্লাগিন রয়েছে এই এডিটরে । একসাথে অনেক লাইন এডিট করার জন্য সিনরাইট অত্যন্ত সহায়ক । নিচের চিত্রটি দেখুন

সিনরাইট এডিটর চিত্র

সিনরাইট এডিটর চিত্র

ডাউনলোড লিংক : uvviewsoft.com

প্লেনএডিট ডট নেট
একসাথে অনেক গুলো ট্যাব বা একই কোড বার বার লিকার ঝামেলা থেকে যারা বাচতে চান তাদের জন্য প্লেন এডিট ডট নেট সহায়ক । অন্যান্য সকল ফিচারও এখানে অন্তর্ভুক্ত । পোর্টেবল হওয়ায় যেকোন জায়গায় কাজ করার সুবিধা পাবেন ।

ডাউনলোড লিংক : www.gaijin.at/en/dlplaineditnet.php

নোটপ্যাড প্লাস প্লাস
অন্যান্য সকল এডিটরের মত নোট প্যাড প্লাস প্লাস কর্পোরেট লুক, অসংখ্য প্লাগিসন, সিনট্যাক্স হাইলাইটার সহ অসংখ্য ফিচার ও প্রোগ্রামিং ল্যাংগুয়েজ সাপোর্ট করে এই এইচটিএমএল এডিটরটি ।

ডাউনলোড লিংক : notepad-plus-plus.org

এই বিষয়ে আপনার মন্তব্য প্রকাশ করুন

আবদুল আ্উয়াল
আইটির সাথে সখ্যতা বহুদিনের । চেষ্টা করি সমাজ পরিবর্তনের একটি অংশ হউক আইটি। সেই লক্ষেই প্রতিষ্ঠা আইটি শিক্ষা একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান হিসাবে সকলের দরজায় আইটির সুফলগুলো পৌছে দিতে চেষ্ঠা করি।

No comments

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা