আইটি শিক্ষা মেনু

সেরা গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার

বর্তমান প্রেক্ষাপটে গ্রাফিক্স ডিজাইনারদের ভুমিকা অনেক বেশী।ভিজিটিং কার্ড থেকে শুরু করে লোগো ডিজাইন , ব্যানার ডিজাইন পর্যন্ত এমনকি ওয়েবসাইটের ডিজাইন করার জন্য গ্রাফিক্স ডিজাইন অত্যাবশ্যকীয়। আমরা অনেকেই গ্রাফিক্স ডিজাইন সফটওযার বলতে অ্যাডোব ফটোশপকে বুঝে থাকি। ফটোশপ ব্যাতীত আরও অসংখ্য সফটওয়ার আছে।

ভেক্টর আর্টের প্রয়োজনীয় সফটওয়্যার

এসভিজি এডিট

ডাউনলোড লিংক : এসভিজি এডিট

Scalable Vector Graphics (SVG) ভেক্টর গ্রাফিক্স এর একটি অনন্য ফরম্যট যার মাধ্যমে আপনি ভেক্টর ড্রয়িং তৈরী করতে পারবেন প্রোগ্রামিং এর মাধ্যমৈ । আপনি যদি খুব দ্রুত এসভিজি ফাইল তৈরী করতে চান বা যে কোন এসভিজি ফাইলকে এডিট করতে চান তবে তাহলে আপনি খুব কমসংখ্যক অনলাইন এডিটর পাবেন যা অ্যাডোব ইলাষ্ট্রাটর এর মত কাজ করবে । এই অতি অল্প সংথ্যক প্রোগ্রামের মধ্যে এসভিজি এডিট অন্যতম।
এসভিজি এডিট এইচটিএমএল ৫ , সিএসএস৩ এবং জাভাস্ক্রিপ্টের সমন্বয়ে তৈরী। কোন প্রকোর সার্ভার সাইড প্রোগ্রামিং এর প্রয়োজন নেই। বরং এটি অপেন সোর্স সফটওয়্যার, আপনি এই কোডগুলো ডাউনলোড,মডিফাই এমনকি নিজের পছন্দ মত ভার্সন তৈরী করতে পারবেন ।

ইংকস্কেপ

ডাউনলোড লিংক : ইংকস্কেপ
অনেকগুলো অপশনস এর মধ্যে ইংকস্কেপ শুধু এসভিজি প্রাথমিক ফরম্যাট হিসাবে এসভিজি ফরম্যাটকে গুরুত্ব দিয়ে থাকে । এই উচ্চমানের এডিটরটি বিভিন্ন অপশন প্রদান করে যা অন্যান্য অ্যাপস এর ক্ষেত্রে যেমন – আলফা, ব্লেন্ডিং , ক্লোনড অবজেক্ট, মার্কারস এর মধ্যে পাবেন না।
বিভিন্ন কালার মোড এবং ইলাষ্ট্রেটর থেকে সহজ ইন্টারফেস , ইলাস্ট্রেটর থেকে ফাইল ইমপোর্ট , যেকোন ধরনের শৈল্পিক কাজের জন্য ইংকস্কেপ অতুলনীয়।
লিনাক্স এবং উইন্ডোসের জন্য এই সফটওয়ারটি তাদের সেবা প্রদান করছে।

সেরিফ ড্রপ্লাস স্টার্টার এডিশন

ডাউনলোড লিংক : সেরিফ ড্র প্লাস স্টার্টার এডিশন
প্রথম দৃষ্টিতে আপনার সফটওয়ারটি দেখ মনে হতে পারে এই সফটওয়্যারটি প্রফেশনালদের জন্য নয়। আপনি জেনে অবাক হবেন এই সফটওয়ারটি দিয়ে প্রফেশনাল কাজ করা যায়। ড্র প্লাসের অসংথ্য ফিচার যা তাকে অ্যাডোব ইলাষ্ট্রেটর এর চেয়েও অন্যন্য করে তুলেছে। যেমন ৩ডি ফিচার যেখানে আপনি যেকোন ধরনের ৩ডি আর্ট ড্রয়িং করতে পারবেন ।
প্যানটো কালার প্রোফাইল,সিএমওয়াইকে সহ অন্যন্য ফিচারগুলো ব্যবহার করে আপনি খুব সহজেই আপনার ছবিকে করে তুলতে পারবেন আরও প্রাণবন্ত।

ছবি এডিটিং সফটওয়্যার

গ্রাফিক্স এডিটিং সফটওয়্যার

গ্রাফিক্স এডিটিং সফটওয়্যার

পিক্সলার

ডাউনলোড লিংক : পিক্সলার
এটি মুলত অ্যান্ড্রয়েড ও অ্যাপলের জন্য ব্যবহৃত সফটওয়্যার। বলা চলে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় অনলাইন ফটো এডিটর।প্রায় ৬০০ এর চেযে বেশী ইফেক্ট, ওভারলে, বর্ডার সহ অসাধারণ কিছু টুলস যা আপনার ছবিকে করবে আরও নিখুত।এছাড়াও ক্রপিং, রিসাইজিং, রেড আই রিমুভার, হোয়াটেনিং টিথ ইত্যাদি তো থাকছেই।আপনি যদি ফটোসপ ব্যবহার করে থাকেন তবে এই টুলটি ব্যবহার করে অনেক সাচ্ছন্দ্য বোধ করবে।

পেইন্ট ডট নেট

ডাউনলোড লিংক : পেইন্ট ডট নেট
এটি মুলত উইন্ডোস ভিত্তিক সফটওয়ার,মাইক্রোসফট পেইন্ট এর অ্যাডভান্স ভার্সন। অনেকের কাছে এটি হাস্যকর মনে হতে পারে কিন্তু এটি আসলেই অসাধারণ একটি সফটওয়ার। বিভিন্ন ধরনের স্পেশাল ইফেক্ট, ব্লেন্ড, ক্যানভাস পিক্সেল ইত্যাদি এই সফটওয়্যার এর একটি অংশ। এছাড়াও থাকছে বিভিন্ন ধরনের সিলেকশন টুল,লেয়ার,ফটোসপের মত অ্যাডজাষ্টমেন্ট কার্ভ টুলস, ব্রাইটনেস, কন্ট্রাস্ট টুলস ইত্যাদি আছে যা ফটোশপের বিকল্প ব্যবহৃত হতে পারে।

জিম্প

ডাউনলোড লিংক : জিম্প
ওপেন সোর্স গ্রাফিক্স ডিজাইন সফটওয়ার। উইন্ডোস, লিনাক্স বা ম্যাকে ব্যবহার করা যাবে । ফটোশপের চেযে জিম্পের ইন্টারফেসটা আলাদা। তবে একটি এক্সটেনশন দিয়ে ফটোশপের মতো চেহেরায় নিয়ে আসতে পারবেন । ছবি এডিটিং এর জন্য যাবতীয় টুলস এখানে বিদ্যামান।

৩ডি সফটওয়ার

৩ডি গ্রাফিক্স সফটওয়্যারে করা ছবি

৩ডি গ্রাফিক্স সফটওয়্যারে করা ছবি

ডাজ স্টুডিও

ডাউনলোড লিংক : ডাজ স্টুডিও
ডাজ স্টুডিও ৩ডি ফিগার কাষ্টমাইজেশন, পোসিং এবং এনিমেশন টুল যার সাহায্যে একজন শিল্পী যেকোন ধরনের ডিজিটাল আর্ট যেমন ভার্চুয়াল ক্যারেক্টার, প্রাণী, পরিবেশ, গ্রাফিক্স ইত্যাদি খুব সহজেই তৈরী করতে পারবেন । সর্বশেষ ভার্সনটির মুল্য ২৪৯ ডলার হলেও এখন এই সফটওয়ারটি ফ্রিতে পাওয়া যাচ্ছে।

৩ডি গ্রাফিক্স সফটওয়্যার

৩ডি গ্রাফিক্স সফটওয়্যার

ব্লেন্ডার

ডাউনলোড লিংক : ব্লেন্ডার
আপনি যদি ৩ডি ডিজাইন নিয়ে কাজ করতে চান, তবে আপনার জন্য এই সফটওয়্যারটি। এটি মুলত একটি অপেন সোর্স সফটওয়ার প্রায় সব ধরনের অপারেটিং সিস্টেমে এই সফটওয়্যারটি সাপোর্ট করে । এটি এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় ৩ডি সফটওয়ার যার সাহায্য ৩ডি জগতের যেকোন কিছু করতে পারবেন যেমন মডেলিং, টেক্সারিং, এনিমেশন, রেন্ডারিং বা কম্পোজিটিং।
স্কাল্পট্রিস

ডাউনলোড লিংক : স্কাল্পট্রিস
ডিজিটাল স্কাল্পটিং নিয়ে আগ্রহ থাকলে এই সফটওয়ারটি অনন্য।যারা ডিজিটাল গ্রাফিক্সে নতুন তাদের এই সফটওয়্যার দিয়ে শুরু করতে পারেন। অনেকগুলো বাস্কবসম্মত কনসেপ্ট এবং জেডব্রাশ এর সম্বন্বয়ে তৈরী ডিজিটাল স্কাল্পটিং এর জন্য সবচেয়ে বেশী ব্যবহৃত হয় এই সফটওয়্যারটি।

আরও দেখুন : রঙ ব্যবহারের জন্য ৯ টি জনপ্রিয় ওয়েবসাইট

হুদিনি অ্যাপ্রেন্টিস

ডাউনলোড লিংক : হুদিনি অ্যাপ্রেন্টিস
হুদিনি মুলত ৩ডি অ্যানিমেশন এবং ভিজুযাল ইফেক্ট টুল যা ফিল্ম ইন্ডাসট্রিতে বহুল প্রচলিত। এর সবচেয়ে কম মুল্যের ভার্সনটি ২০০০ডলার। অনেকের জন্য এই সফটওয়্যার ব্যয়বহুল তাদের কথা বিবেচনা করে এই সফটওয়্যার এর নির্মাতা তৈরী করেছেন সাইড ইফেক্ট সফটওয়্যার (ডাউনলোড লিংক) যা ফ্রি। হুন্দিনির অধিকাংশ কাজ করা যাবে ।

আবদুল আ্উয়াল
আইটির সাথে সখ্যতা বহুদিনের । চেষ্টা করি সমাজ পরিবর্তনের একটি অংশ হউক আইটি। সেই লক্ষেই প্রতিষ্ঠা আইটি শিক্ষা একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান হিসাবে সকলের দরজায় আইটির সুফলগুলো পৌছে দিতে চেষ্ঠা করি।

2 comments

  1. শিফাতুল হাসান says:

    ভাই অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য।

  2. লিটন শেখ says:

    জনাব,
    আমি কেবল ms word (office) শেষ করেছি। এখন গ্রাফিক্স শিখতে চাই। আমাদের এখানে গ্রাফিক্স ডিজাইন এর জন্য শুধু এডবি ফটোসপ ও এডবি ইলুসট্রেটর ১০ ব্যবহার করেন। এই দুটি সফটওয়ার গ্রাফিক্স এর জন্য যথেষ্ট কি?
    আল্লাহ আপনার সহায় হোন।
    ইতি-
    ০১৯৫৪৪০১৪০৬

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা