আইটি শিক্ষা মেনু

সার্চ ইঞ্জিনের গঠন

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শুরু করার আগে সার্চ ইঞ্জিনের গঠন সম্পর্কে জানা উচিত । সার্চ ইঞ্জিনের সঠিক জ্ঞান আপনাকে এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে সহায়তা করবে ।

সার্চ বক্স
সার্চ ইঞ্জিন শব্দটি শুনলে প্রথম যেই বিষয়টি মাথায় আসে তাহল সার্চ বক্স। আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তারা সবাই এই সার্চ বক্সের সাথে পরিচিত। এখানে যে কোন শব্দ বা শব্দগুচ্ছ প্রবেশ করানোর পর সার্চ বাটনে ক্লিক করার সাথে সাথে আমাদের কাঙ্খিত ফলাফল প্রদর্শন করে।

নিচের চিত্রে আস্ক ও ইয়াহুর সার্চ বক্স দেখানো হল।

সার্চ কুয়্যেরি বক্স

সার্চ কুয়্যেরি বক্স

গুগল তার হোম পেজকে কাষ্টমাইজ করারও সুবিধা প্রদান করে।

স্পাইডার বা রোবট বা ক্রলার
সাধারণভাবে সার্চ বক্সটিই অনেকের কাছে সার্চ ইঞ্জিন নামে পরিচিত । সার্চ ইঞ্জিনের বাকি অংশগুলো সাধারণভাবে অনেকের কাছেই অজানা।প্রকৃতপক্ষে প্রত্যেকটি সার্চ ইঞ্জিনের পিছনের অংশগুলোই গুরুত্বপুর্ণ। প্রত্যেকটি সার্চ ইঞ্জিনের কম বেশী আলাদা আলাদা সফটওয়্যার বা স্বয়ংক্রিয় প্রোগ্রাম রয়েছে যা ইন্টারনেটে এক পেজ থেকে অন্য পেজে ঘুরে বেড়ায় এবং তথ্য সংগ্রহ করে। যা ক্রলার বা রোবট বা স্পাইডার নামে পরিচিত।

ক্রলার বা বোট পরিচিতি
গুগল Google – গুগল বোট
অলদ্যাওয়েব AlltheWeb – ফাষ্ট ওয়েব ক্রলার
অ্যালেক্সা Alexa-আইএ_আর্কাভার
লুকস্মার্ট looksmart- মন্ত্র এজেন্ট MantraAgent , জিলবোট Zealbot
অ্যাল্টাভিস্তা AltaVista- স্কুটার
ইংকটোমী InkTomi – স্লার্প
ডিমোজ DMOZ – রোবোজিলা

ক্রলার কি ধরনের তথ্য সংগ্রহ করে
সার্চ ইঞ্জিন ক্রলার সমুহ ওয়েবসাইট থেকে নিচের তথ্যসমুহ সংগ্রহ করে।

  • ওয়েবসাইট ইউআরএল
  • ওয়েবপেজ টাইটেল
  • ওয়েবপেজের মেটা ট্যাগ
  • ওয়েব পেজ কন্টেন্ট
  • ওয়েব পেজে ব্যবহৃত লিংক যাকে অনুসরন করে পরবর্তী পেজে গমন করে।

ক্রলার কিভাবে কাজ করে জানার জন্য নিচের চিত্রে ক্লিক করুন।

ওয়েব ক্রলার কিভাবে কাজ করে

ওয়েব ক্রলার কিভাবে কাজ করে

ডাটাবেস
ক্রলার বা স্পাইডারের সংগৃহীত তথ্যসমুহ সার্চ ইঞ্জিনসমুহ তাদের ডাটাবেসে নিদির্ষ্ট ফরম্যাটে সংরক্ষন করে। গুগল ও মাইক্রোসফটের সারাবিশ্বে অনেকগুলো ডাটা সেন্টার রয়েছে।

গুগলের সিংগাপুর ডাটা সেন্টার

গুগলের সিংগাপুর ডাটা সেন্টার


গুগল ডাটাসেন্টার লিষ্ট : লিংক

সার্চ ইঞ্জিন ডাটাবেসে তথ্য যুক্ত হওয়াকে ইনডেক্সকরণ বলে। নিদির্ষ্ট সময় পর পর ওয়েবসাইটে ক্রলার সমুহ ওয়েবপেজে আবার গমন করে এবং ডাটা বা তথ্যসমুহ আপডেট করে।

এই বিশাল ডাটাবেস থেকে ব্যবহার করে ব্যবহারকারী খোজকৃত শব্দ অনুসারে ফলাফল প্রদর্শন করে। ফলাফল প্রদর্শনের ক্ষেত্রে প্রত্যেকটি সার্চ ইঞ্জিনের রয়েছে আলাদা কিছূ নিয়ম যা এলগরিদম বলা হয়।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে সার্চ ইঞ্জিনের গঠন জানা থাকলে খুব সহজে এসইও করা সম্ভব হয়। যেমন স্পাইডারের নামগুলো জানা থাকলে খুব সহজে Robots.txt ফাইল লিখা সম্ভব। পরবর্তী পোষ্টে সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে তা নিয়ে আলোচনা করার চেষ্টা করব ।

মেহের নিগার
চলার পথে কখন প্রযুক্তির সাথে যুক্ত হয়েছি জানি না । আইটি শিক্ষায় আমাকে প্রযুক্তির পথে দিয়েছে উৎসাহ আর অনুপ্রেরনা। তাই আইটি শিক্ষার জন্য লিখি। ধন্যবাদ আইটি শিক্ষাকে ।

No comments

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা