আইটি শিক্ষা মেনু

সারা বিশ্বের মুসলিমদের জন্য রমজানের সেরা ৫টি অ্যাপস

গত বৃহস্পতিবার থেকেই প্রায় অধিকাংশ মুসলিম বিশ্বে রমজান শুরু হযেছে। স্রষ্টার সন্তুষ্টি ও সমগ্র মুসলিম উম্মাহদের মধ্যে যোগাযোগ এবং সৌহার্দ্য বৃদ্ধির অন্যতম উপায়। রমজান নিয়ে বিভিন্ন অ্যাপস থাকলেও নিচের পাচটি আমার দৃষ্টি আর্কর্ষিত হযেছে।

Ramadan Legacy মাত্র কয়েক মাস আগে এই অ্যাপসটি গুগল প্লে স্টোর এ যুক্ত হয়। কিন্তু এখন পর্যন্ত রমজানের সবগুলো ফিচার এই অ্যাপসটিতে রয়েছে। দৈনন্দিন কর্মপরিকল্পনা,চেকলিষ্ট রমজানের নিয়মকানুন, তারাবীহ সবকিছুই এই অ্যাপস এর মধ্যে রয়েছে। এই অ্যাপসটি আপনাকে প্রতিদিন নতুন একটি করে আয়াত এবং প্রার্থনার নিয়ম সম্পর্কে অবহিত করবে এই অ্যাপসটি। তাছাড়াও এই অ্যাপসটির সামাজিক যোগাযোগ ও রমজানের অভিজ্ঞতা নিয়ে সারা বিশ্বের সাখে যোগাযোগ করতে পারবেন। অ্যাপসটির ios ভার্সন ও রয়েছে।

ramadan-legacy apps

ramadan-legacy

ডাউনলোড লিংক : ক্লিক করুন

 

AlQuran এটি মুলত একটি আইওস অ্যাপস যা আপনাকে পবিত্র কোরআন তেলোয়াত করে শুনাবে । প্রায় ৩০ টির অধিকভাষায় আপনি কোরআনের অনুবাদ ও শুনতে পাবেন । এই অ্যাপসটির মাধ্যমে আপনি যে কোন সুরা বা আয়াত বুকমার্ক করে রাখতে পারবেন ও খোজ করতে পারবেন ।

alquran apps

alquran apps

ডাউনলোড : AlQuran

Al-Muslim এটি ফ্রি আইওস অ্যাপস যা আরবী ও ইংরেজী ভাষায় বিদ্যামান। এই অ্যাপসটি বাধ্যতামুলক কাজগুলো এবং অন্যান্য কাজ সমুহ রুটিন অনুসারে করতে সহায়তা করবে। সারাদিনে আপনি কি কি কাজ করলেন তার সারাংশ সরবরাহ সহ তা মুসলিম উম্মাহদের কিভাবে সহায়তা করতে পারে এই বিষয়ে নিয়মিত পরামর্শ পাবেন এই অ্যাপসটিতে।

al-muslim apps

al-muslim

ডাউনলোড : Al-Muslim

 

Instadeen এটি মুলত ফটোশেয়ারিং এবং সম্পাদনার অ্যাপস যার সাহায্যে আপনি বিভ্ন্নি উক্তি , হাদীস আয়াত সমুহ ছবি আকারে রাখতে পারবেন । আপনি চাইলে তা সো্শ্যাল নেটওয়ার্ক যেমন টুইটার, ইনস্টাগ্রাম,ফেইসবুক এ শেয়ার করতে পারবেন।

instadeen apps pic

instadeen

ডাউনলোড : Instadeen

Prayer Times ফ্রি-অ্যান্ড্রয়েড অ্যাপস যা বিশ্বের ২৫১ টি দেশে কিবলার সঠিক দিক এবং আযানের সময় সুচি সম্পর্কে সঠিক তথ্য দিবে। যারা নিয়মিত ভ্রমন করেন তাদের জন্য সঠিক নামাযের সময়সুচি এবং কম্পাসের সাহায্যে দিক নির্নয় করবে এই অ্যাপসটি ।

prayer-times apps

prayer-times

ডাউনলোড : Prayer Times: Qibla and Azan

মেহের নিগার
চলার পথে কখন প্রযুক্তির সাথে যুক্ত হয়েছি জানি না । আইটি শিক্ষায় আমাকে প্রযুক্তির পথে দিয়েছে উৎসাহ আর অনুপ্রেরনা। তাই আইটি শিক্ষার জন্য লিখি। ধন্যবাদ আইটি শিক্ষাকে ।

No comments

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা