আইটি শিক্ষা মেনু

রঙ ব্যবহারের জন্য ৯ টি জনপ্রিয় ওয়েবসাইট

যে কোন ডিজাইনের জন্য রঙ গুরত্বপুর্ণ ভুমিকা পালন করে । অনলাইনে অসংখ্য রঙ নিয়ে অসংখ্য ওয়েবসাইট, নিবন্ধ ও সফটওয়্যার আছে। কিন্তু এই অসংখ্য আর্টিকেল অনেক সময় সুবিধঅর পরিবর্তে অসুবিধা নিয়ে আসে । রঙের ব্যবহার নিয়ে সেরা কিছু  ওয়েব নিয়ে আজকের এই পোষ্ট । রঙ ব্যবহারের জন্য এইসব ওয়েবসাইটের উপর আপনি  নির্ভর করতে পারেন।

মুডকাব কালার
এটি ব্যবহার যোগ্য ছোট কালার রিসোর্স। প্রত্যেকটি রঙের হেক্স কোড সরবরাহ করবে এই সাইটটি। যেকোন ধরনের রঙের স্কিম তৈরীর জন্য আপনাকে সাহায্য করবে এই সাইটটি। আপনি যদি তারপরও নিশ্চিত হতে না পারেন কোন রঙের স্কিম আপনি ব্যবহার করবেন মুডকাবের ড্রপ ডাউন মেনু্ পাবেন ।
ওয়েবসাইট : mudcu.be

কালার হেইলপিক্সেল
কালার হেইল পিক্সেল ছোট একটি ওয়েব অ্যাপ্লিকেশন যা প্রফেশনাল লেভেলের রঙ নির্বাচনে সহায়তা করবে । স্ক্রিনের যেকোন জায়গা জুডে আপনার মাউসটি ধরলে আপন সম্পুর্ণ ধারনা পেয়ে যাবেন। আপনার প্রজেক্টের জন্য সব ধরনের হেক্সাকোড এই সাইট আপনাকে সরবরাহ করবে ।
ওয়েবসাইট : color.hailpixel.com

চেক মাই কালার
ওয়েব ডিজাইনারদের জন্য অনন্য একটি টুল যা যেকোন ওয়েবসাইটের ব্যাকগ্রাউন্ডসহ সব ধরনের রঙের সমষ্টি চেক করে দিবে। ডব্লিউথ্রিসি এর নির্দেশনা অনুযায়ী রঙের উজ্জ্বল্য এবং অন্যান্য বিষয় চেক করে দিবে এই সাইটটি।
ওয়েবসাইট : www.checkmycolours.com

কালার হান্টার
প্রথম দৃষ্টিতে আপনার মনে হতে পারে এটি খুব সাধারন টুল কিন্তু বাস্তবক্ষেত্রে এটি খবই গুরুত্বপুর্ণ টুল যার সাহায্যে আপনি আপনার পছন্দ মত কালার স্কিম তৈরী করতে পারবেন । ধরুন আপনার কোন ছবির কালার স্কিমটি ভাল লেগেছে আপনি এই সাইটের মাধ্যমে সেই ধরনের কালার থিম তৈরী করতে পারবেন ।
ওয়েবসাইট : colorhunter.com

কালার্ড
রঙ নিয়ে যারা কাজ করনে তাদের জন্য অনেক মজার একটি সাইট। এই সাইটের মাধ্যমে আপনি যেকোন ধরনের রঙের স্কিম, থিম, বা প্লেট শেয়ার করতে পারবেন এবং আপনার প্রিয় রঙের থিমটি খুজে নিতে পারেন।
ওয়েবসাইট : colrd.com

কালার লাভার
এটি মুলত একটি সামাজিক যোগাযোগ মাধ্যম যেখানে বিশ্বের বিভিন্ন প্রান্তের শিল্পীরা তাদের পছন্দের রঙ, প্লেট এবং প্যাটার্ন সমুহ শেয়ার করে । এই সাইটটি অনেক সুন্দরভাবে সাজানো হয়েছে কমিউনিটি, প্রয়োজনীয় উপকরনে ,চ্যানেল ইত্যাদির সম্বন্বয়ে তৈরী এই সাইটটি আপনার নজর কাটবে ।তাছাড়াও রঙ সম্পর্কে বিভিন্ন প্রবন্ধ এবং বিভিন্ন সৃজনশীলতায় ভরপুর এই সাইটটি ।
ওয়েবসাইট : www.colourlovers.com

কালার ম্যাটার
আপনি যদি রঙ নিয়ে বিস্তারিত পড়াশোনা করতে চান তবে এই সাইটটি ব্যবহার করতে পারেন । রঙ বিষয়ক অধ্যাপক জিল মরটন এই সাইটটি প্রতিষ্টা করেন । এই সাইটে বিভিন্ন তথ্য ও তত্ত্বের সম্বন্বয় করা হয়েছে। হোম পেইজে ৭ টি ট্যাবের মাধ্যমে বিভিন্ন তথ্য উপস্থাপন করা হয়েছে।
ওয়েবসাইট : www.colormatters.com

অ্যাডব সিসি
ক্রিয়েটিভ ক্লাউডের একটি অংশ হচ্ছে অ্যাডোব সিসি যেখানে আপনি রঙ নিয়ে যেকোন ধরনের পরীক্ষা নিরীক্ষা চালাতে পারবেন । হাজার হাজার থিমের মধ্য থেকে আপনি বেছে নিতে পারেন আপনার পছন্দের রঙটি। এর ব্যবহার অনেক সোজা। থিম সেকশন গিয়ে আপনি জনপ্রিয় থিমগুলো থেকে আপনার পছন্দের থিমটি বেছে নিতে পারেন ।
ওয়েবসাইট : color.adobe.com

পেলেটন
প্লেটোন আগে কালার স্কিম ডিজাইনার নামে পরিচিত ছিল। ভুব ছোট একটি সাইট কিন্তু অনেক বেশী ইফেক্টিভ। বিভিন্ন ধরনের রঙ দিয়ে থিম তৈরী করে সাথে সাথে প্রিভিউ দেখা এবং বর্ণান্ধরা কিভাবে সাইটটি দেখবে তাও আপনি দেখতে পারবেন এই ওয়েবসাইটের মাধ্যমে।
ওয়েবসাইট : paletton.com

আবদুল আ্উয়াল
আইটির সাথে সখ্যতা বহুদিনের । চেষ্টা করি সমাজ পরিবর্তনের একটি অংশ হউক আইটি। সেই লক্ষেই প্রতিষ্ঠা আইটি শিক্ষা একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান হিসাবে সকলের দরজায় আইটির সুফলগুলো পৌছে দিতে চেষ্ঠা করি।

No comments

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা