আইটি শিক্ষা মেনু

ব্লগিং এর সেরা ১২ টি সাইট

ব্লগিং এর সেরা ১২ টি সাইট
আপনি কি ব্লগিং এ নতুন । ব্লগিং করার জন্য সেরা সাইটগুলো খুজছেন ? কোন সাইটের আপনার ব্লগিং করবেন ভাবছেন । আপনার জন্য সেরা ১২ টি সাইট যার মাধ্যমে আপনি ব্লগিং শুরু করতে পারেন।

প্রত্যেকের নিজস্ব কিছু যা গল্প আছে, সবাই ই পারে নিজের জীবনের ঘটনাগুলো দিয়ে একটি আত্নজীবনী লিখতে। অনলাইনের এই যুগে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর কল্যানে আপনি নিজেকে আরও তুলে ধরতে পারেন। ব্লগিং এর মাধ্যমে আপনি লিখতে পারেন আপনার মতামতগুলো এবং আপনার চিন্তাভাবনাগুলোকে ছড়িয়ে দিতে পারেন সারা বিশ্বে।

অনেকেই মনে করেন ব্লগিং এর এখন যুগ নেই কারণ অনেক সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনি চাইলেই যেকোন কিছু অন্যের সাথে ভাগাভাগি করতে পারেন। বাস্তবিক কি তাই ? সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো অনেকটাই ব্যাক্তিগত।

ক. ব্লগার ডট কম
ওয়েবসাইট : www.blogger.com
ব্লগার ডট কম ব্লগ প্রকাশ করার জন্য অন্যতম জনপ্রিয় একটি মাধ্যম যেখানে এককভাবে বা যৌথভাবে আপনি সময়ের ক্রমানুসারে ব্লগ প্রকাশ করতে পারবেন। ব্লগার ডট কম তৈরী হয়েছে ২০০৩ সালে । সাধারণত ব্লগ গুলো গুগল এ হোষ্ট করা থাকে । তবে ব্লগার ডট কম এফটিপির মাধ্যমে অন্য হোষ্টেও ব্লগ প্রকাশ করতে পারবেন । ব্লগিং সাইট হিসাবে ব্লগার ডট কম ই আমার প্রথম পছন্দ।

২. ওয়ার্ডপ্রেস
ওয়েবসাইট : wordpress.com
২০০৫ সালের আগষ্টে বিটা টেষ্টিং সাইট হিসাবে এবং নভেম্বর ২১ ২০০৫ সালে অটোম্যাটিক কর্তৃক প্রকাশিত ওয়ার্ডপ্রেস ডট কম মুলত ওয়েব ব্লগ হোষ্টিং সরবরাহকারী। এটি সম্পুর্ণ ওপেন সোর্স সফটওয়ার ওয়ার্ডপ্রেস কৃর্তক প্রকাশিত। ব্লগিং প্লাটফর্ম হিসাবে আমার দ্বিতীয় পছন্দ ওয়ার্ডপ্রেস ডট কম।

টাম্বলর:
ওয়েবসাইট : www.tumblr.com
টাম্বলর মুলত মাইক্রোব্লগিং প্লাটফর্ম যেখানে ব্যবহারকারীরা লেখা, ভিডিও, ছবি, লিংক , উক্তি অডিও ইত্যাদি আপলোড করতে পারেন। ব্যবহারকারীরা একজন আর একজনকে অনুসরন করতে পারেন। এই সেবাটি মুলত সহজ ব্যবহারের উপর গরুত্ব প্রদান করে।

মিডিয়াম
ওয়েবসাইট : medium.com
এই ব্লগিং প্লাটফর্মটি প্রতিষ্টা করেন টুইটারের প্রতিষ্টাকালিন সদস্যদের ২ জন মিলে। ইভ উইলিয়াম এবং বিজ স্টোন ব্লগিং এর অতিরিক্ত সুবিধা যোগ করার জন্য এই প্লাটফর্মটি প্রতিষ্ঠা করেন। টুইটারের মাধ্যমে লগইন করার মাধ্যমে আপনি কমেন্টস ও ব্লগিং করতে পারবেন । আপনি যদি ব্লগিং এ নতুন হন এবং পাঠকের সাথে যুক্ত হতে চান তবে এই প্লাটফর্মে যুক্ত হতে পারেন ।

লাইভজার্নাল
ওয়েবসাইট : www.livejournal.com
লাইভজার্ননাল মুলত অনলাইন কমিউনিটি যেখানে ব্যবহারকারীরা ব্লগ, প্রকাশনা বা ডায়েরি লিখেন। লাইভজার্নাল একটি ফ্রি ও ওপেন সোর্স সার্ভার সফটওয়্যার । লাইভজার্নাল ব্লগিং প্রযুক্তির মধ্যে একাধিক লেখক, কমেন্টস, ক্যালেন্ডার , জরিপ অন্তর্ভুক্ত। লাইভ জার্নালের সোশ্যাল কমিউনিটি ফিচার অন্যান্য ব্লগিং প্লাটফর্ম থেকে আলাদা করেছে ।

কুরা
ওয়েবসাইট : www.quora.com
কুরা মুলত প্রশ্ন উত্তর ভিত্তিক সাইট যেখানে ব্যবহারকারীরা প্রশ্ন করেন এবং অন্যান্যরা উত্তর দেন। এটি অনেকটা ইয়াহু এবং স্টকওভারফ্লো এর মত হলেও তাদের ব্লগিং ফাংশন এটিকে অন্যদের চেযে আলাদা করেছে। প্রশ্নউত্তরের জন্য সেরা ব্লগিং সাইট এটি ।

উইবলি
ওয়েবসাইট : www.weebly.com
২০০৬ সালে ব্যাপকভাবে সমৃদ্ধভাবে সাজানের উইবলি নতুনদের জন্য উইবলি তাদের কার্য্যক্রম শুরু হয় । ফেইসবুকের মাধ্যমৈ লগইন করে উইবলিতে ব্লগ তৈরী করতে পারবেন । ১০০ এর অধিক প্রফেশনাল টেম্পলেট এবং ওয়েবসাইট তৈরীর সহজ অভিজ্ঞতার কারনে এই সাইটটি আমার তালিকায় অন্যতম ওয়েবসাইট।

ইডুব্লগ
ওয়েবসাইট : edublogs.org
পৃথিবীর সর্বাধিক জনপ্রিয় শিক্ষা বিষয়ক ব্লগিং প্লাটফর্ম ইডুব্লগ। পড়াশোনার জন্য ব্লগিং সেবা প্রদান করে ইডুব্লগ। শিক্ষার্থী এবং শিক্ষকরা খুব সহজে ব্লগিং সেবা প্রদান করার উদ্যেশ্যে ইডুব্লগ ভিডিও , ছবি, অডিও সহজ ও নিরাপদভাবে ব্লগিং সেবা প্রদান করে ।

ব্লগ ডট কম
ওয়েবসাইট : blog.com
ব্লগিং এর জন্য ফ্রি এবং পেইড ব্লগিং সেবা প্রদান করছে ব্লগ। ব্লগের মাধ্যমে আপনি নিজস্ব কমিউনিটি তৈরী করতে পারবেন । আনলিমিটেড হোষ্টিং এবং ব্যান্ডউইডথ প্রদান করে ব্লগ ডট কম।

গোষ্ট অর্গ
ওয়েবসাইট :ghost.org
১৪ অক্টোবর ২০১৩ গোস্ট অর্গ প্রকাশিত হয় । নতুন ব্লগিং কমিউনিটি হিসাবে ইতোমধ্যে সুনা অর্জন করেছে । অনেকেই ওয়ার্ডপ্রেস ডট কম থেকে গোষ্ট অর্গ এ যোগ দিচ্ছেন। কিছু সীমাবদ্ধতা স্বত্তেও সুন্দর একটি ব্লগিং প্লাটফর্ম।

উইক্স
ওয়েবসাইট : www.wix.com
অতীতের অভিজ্ঞতা অনুসারে উইক্স ব্লগিং প্লাটফর্ম অনুসারে অনন্য। বর্তমানে উইক্স ইটসি শপ এর সাথে উইক্স অ্যাপ মার্কেটের মাধ্যমে যুক্ত হয়েছে। উইক্মের টেম্পলেট ওবং বিভিন্ন জনপ্রিয় ব্লগ উইক্সে তৈরী হওয়া উইক্সকে জনপ্রিয় করেছে।

হাবপেইজ
ওয়েবসাইট : hubpages.com
সকল ধরনের কন্টেন্ট এবং আর্টিকেল নেটওয়ার্কের . সোশ্যাল নেটওয়ার্কের সাথে যুক্ত হওয়ার কারণে হাবপেইজ জনপ্রিয়। নতুনদের জন্য হাবপেইজ অনন্য।

এই বিষয়ে আপনার মন্তব্য প্রকাশ করুন

মেহের নিগার
চলার পথে কখন প্রযুক্তির সাথে যুক্ত হয়েছি জানি না । আইটি শিক্ষায় আমাকে প্রযুক্তির পথে দিয়েছে উৎসাহ আর অনুপ্রেরনা। তাই আইটি শিক্ষার জন্য লিখি। ধন্যবাদ আইটি শিক্ষাকে ।

No comments

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা