আইটি শিক্ষা মেনু

নাসা ১.৫% ইন্টারনেট ব্যবহারকারীদের তথ্য চুরি করে

নাসা প্রতিনিয়ত ইন্টারনেট ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করছে। ২০১৩ সালে বাজমেশিনে  প্রকাশিত তথ্য অনুযায়ী ১.৫ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারীদের তথ্য সংগ্রহে রাখছে নাসা। নাসার ভাষ্য অনুসারে ইন্টারনেরট প্রতিদিন ১৮২৬ পেটা তথ্য বহন করে এবং নাসা ২৯ পেটাবাইট তথ্য প্রতিদিন সংগ্রহ করে। তাদের সংগ্রহ করা মানে জমা রাখা, বিশ্লেষন করা আরও অনেককিছু।
২০১০ সালে গুগলের তথ্য অনুসারে তারা সম্পুর্ণ ইন্টারনেটরে ০.০০৪% তথ্যকে ইনডেক্স করতে পেরছে। এই তথ্য অনুসারে বলা যায়, নাসার কাছে গুগলের চেয়ে ৪০০ গুণ বেশী তথ্য রয়েছে।

ফেসবুকে প্রতি মাসে ০.২৩ পেটাবাইট তথ্য আপডেট হয় । আর নাসা সংগ্রহ করে মোট তথ্যের ১.৬% ইন্টারনেট ব্যবহারকারীদের তথ্য। সেই হিসাব করলে নাসাতে ১২৬ টি ফেসবুকের সমান পরিমান তথ্য জমা আছে।

স্যান্ডভাইন ডাটা অনুসারে ২০১৩ সালে দেখা যায় ৬২ শতাংশ ইন্টারনেট ট্রাফিকের বিনোদনমুলক সাইটগুলোতে অ্যাকাউন্ট রয়েছে, ফাইল শেয়ারিং সাইটে অ্যাকাউন্ট রয়েছে ১০.৫ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারীর ।যদিও নাসার এই তথ্যের প্রয়োজন নেই কিন্তু নাসা এই তথ্য সমুহও সংগ্রহ করে ।

টেকডার্ট  ডট কমে প্রকাশিত একটি সংবাদে দেখা যায় ,মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন নাসার এই তথ্য সংগ্রহ আন্তর্জাতিক সন্ত্রাসবাদ প্রতিরোধের জন্য প্রয়োজন ।

কিভাবে সংগ্রহ করা হয় এই তথ্য সমুহ
গোপনীয় প্রিসম প্রোগ্রামের মাধ্যমে গুগল, অ্যাপল, ফেসবুকে সরাসরি প্রবেশের মাধ্যমে এই তথ্য সংগ্রহ করা হয়। যদিও উপরিউক্ত কোম্পানিগুলো এই বিষয়ে কোন প্রকার তথ্য সরবরাহ করতে রাজি হয় নি । সুত্র: গার্ডিয়ান নিউস

 

এই বিষয়ে আপনার মন্তব্য প্রকাশ করুন

মেহের নিগার
চলার পথে কখন প্রযুক্তির সাথে যুক্ত হয়েছি জানি না । আইটি শিক্ষায় আমাকে প্রযুক্তির পথে দিয়েছে উৎসাহ আর অনুপ্রেরনা। তাই আইটি শিক্ষার জন্য লিখি। ধন্যবাদ আইটি শিক্ষাকে ।

No comments

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা