আইটি শিক্ষা মেনু

জুমলা ওয়ার্ডপ্রেস এবং ড্রুপাল কোনটি সেরা সিএমএস??

ইন্টারনেটের ২৩% ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরী করা কিন্তু এটিই অনলাইনে একমাত্র অপেনসোর্স কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম নয় এছাড়াও অসংখ্য সিএমএস আছে যেমন জুমলা ড্রুপাল ইত্যাদি । এই নিবন্ধে আমরা চেষ্টা করব তিনটি সিএমএস এর মধ্যে তুলানামুলক আলোচনা করতে সেখান থেকে সিদ্ধান্ত নিব কোনটি সেরা ??

ড্রুপাল, জুমলা ও ওয়ার্ডপ্রেসের সাদৃশ্য:

১. ড্রুপাল, জুমলা ও ওয়ার্ডপ্রেসের তিনটি সিএমএসই ফ্রি এবং অপেনসোর্স সফটওয়্যার যা জিপিএল লাইসেন্সের আওতাভুক্ত।
২. তিনটি সিএমএসই প্রাথমিকভাবে পিএইচপিতে লিখিত
৩. তিনটি সিএমএসই মাইএসকিউএল ডাটাবেস সাপোর্ট করে । যদিও ওয়ার্ডপ্রেস শুধুমাত্র মাইএসকিউএল সাপোর্ট করে অন্যদিকে জুমলা ও ড্রুপাল অন্যান্য ডাটাবেজ ম্যানেজম্যান্ট সিস্টেম সাপোর্ট করে ।
৪. তিনটি সিএমএস এর সবগুলোই ধিম ব্যবহার করে এবং প্লাগিন, মডিউল এবং এক্সটেনশন ফিচার ব্যবহার করে তা বর্ধিত করা যায়।
৫. অপেন সোর্স সফটওয়্যার তাই সকলেরই বিভিন্ন কমিউনিটি ভিত্তিক প্রজেক্ট আছে ।

যদিও সব সিএমএসের মধ্যে অনেক সাদৃশ্য আছে কিন্তু তারা অনেকগুলো ক্ষেত্রে আলাদা। প্রত্যেকের আলাদা নিয়ম, মডিউল, টেম্পলেট সিকিউরিটি নিয়ে আলাদা আলাদা বৈশিষ্ট্য আছে । তাহলে আসুন জেনে নেই ওয়ার্ডপ্রেস, ড্রুপাল, জুমলার তুলানামুলক বৈশিষ্টগুলো

সহজ ব্যবহার্য ও ব্যবহারকারী বান্ধব
অধিকাংশ ব্যক্তি যারা ওয়েবসাইট তৈরী করেন তারা ওয়েব ডেভেলপার, ডিজাইনার বা প্রোগ্রামার নন । তাদের ক্ষেত্রে সহজব্যবহার গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করে ।
ওয়ার্ডপ্রেস
ওয়ার্ডপ্রেস সহজে ৫ মিনিটে ইনস্টল করা যায় এবং অধিকাংশ ওয়ার্ডপ্রেস হোস্টিং সরবরাহকারীরা অধিকাংশ ক্ষেত্রে ১ ক্লিকেই মাধ্যমেই ইনষ্টল সুবিধা প্রদান করে । পোষ্ট প্রদান করার ক্ষেত্রেও ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীরা সুবিধা পেয়ে থাকে । স্পষ্ট মেনু, যেমন নতুন পোষ্ট, পেজ, কাষ্টমাইজ ইত্যাদি স্পষ্টমেনু ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীরা সহজে বুঝতে পারে যা জুমলা ও ড্রুপালের তুলানায় অনেক সহজ । আরও দেখুন ওয়ার্ডপ্রেস দিয়ে যে ধরনের সাইট বানাতে পারবেন

জুমলা
জুমলা ইনস্টল প্রক্রিয়া সম্পন্ন করতে বেশ কয়েকটি ধাপ অতিক্রম করতে হয়। যদিও জুমলা হোষ্টিং প্রোভাইডাররা ১ ক্লিকেই জুমলা ইনস্টলের সুবিধা প্রদান করে । ইনস্টলকরার পর কন্ট্রোল প্যানেল ওয়ার্ডপ্রেসের মত এতটুকু সহজ নয়। জুমলার ভক্তরা হয়ত বলবেন ওয়ার্ডপ্রেসের তুলানায় জুমলা অনেক শক্তিশালী কিন্তু নতুন ব্যবহারকারীর এই নিয়ে ভীত হতে পারে ।

ড্রুপাল: ড্রপাল ইনস্টল অনেকটা ওয়ার্ডপ্রেস বা জুমলার মত । ডাউনলোড করে প্যাকেজটি আপলোড করে ইনস্টলেশন স্ক্রিপ্ট রান করলে ড্রুপাল ইনস্টল হয়ে যায়। ড্রপাল বিভিন্ন ধরনের প্যাকেজ আছে । মিনিমাল ও স্টান্ডার্ড বিভিন্ন ধরনের ওয়েবসাইট তৈরীর জন্য।
ইনস্টল করার পর কন্ট্রোল প্যানেল ব্যবহার কারীর কাছে তুলানামুলক জটিল। সাইটের বিভিন্ন বিষয় কিভাবে পরিবর্তন করবে এই বিষয়গুলো খুজে পেতে অনেক সময় নতুন ব্যবহারকারীদের হিমশিম খেতে হয়।

এই ক্ষেত্রে অর্থ্যাৎ সাইটের সহজ ব্যবহারের জন্য বিজয়ী ওয়ার্ডপ্রেস

থিম ও অ্যাডন্স

তিনটিরই থিম , প্লাগিন /মডিউল বাঅ্যাডনস আছে যা সাইটের বিভিন্ন ফিচারকে আরও উন্নত করে।

ওয়ার্ডপ্রেস : ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীরা সাইটের ডিজাইন পরিবর্তন করতে হবে নতুন থিম ব্যবহার করে । ওয়ার্ডপ্রেসের সাথে ডিফল্পভাবে কয়েকটি থিম ইনস্টল করা থাকে । তাছাডর যেকোন সময় নতুন থিম ইনস্টল করতে পারে । ওয়ার্ডপ্রেস ডিরেক্টরিতে অসংখ্য ফ্রি থিম আছে । তাছাড়া থিম ফরেষ্টের মত সাইটে অসংখ্য প্রিমিয়াম থিম পাওযা যায়।
ওয়ার্ডপ্রেসের মুল চালিকা শক্তি হচ্ছে প্লাগিনে । ওয়ার্ডপ্রেস ডিরেক্টরিতে প্রায় ৩৮০০০ প্লাগিন আছে । প্রতিনিয়ত এর সংখ্যা বাড়ছে। এছাড়াও বিভিন্ন পেইড প্লাগিন পাওয়া যায়।

জুমলা
ওয়ার্ডপ্রেসের মত জুমলার নিজস্ব এক্সটেনশন ও থিম আছে। বিভিন্ন অসাধারণ এক্সটেনশন যা দিয়ে ইকমার্স সাইট থেকে শুরু করে ইমেইল ম্যানেজমেন্ট করা সম্ভব।
কিন্ত ওয়ার্ডপ্রেসের মত এই থিম বা এক্সটেনশনগুলো এত মান সম্পন্ন নয়। ওয়ার্ডপ্রেসে ডিফল্টভাবে সার্চ ফিচার ব্যবহার করে ওয়ার্ডপ্রেস ডিরেক্টরি থেকে প্লাগিন পছন্দ করা গেলেও জুমলাতে এই সুবিধা নেই । এখানে কাজগুলো ম্যানুয়ালি করতে হয়।

ড্রুপাল
ড্রুপালের ও জুমলার মত একই সমস্যা বিদ্যামান। কোন মডিউল যুক্ত করার জন্য ব্যবহারকারীকে সাইট থেকে বের হয়ে আলাদাভাবে খুজতে হয়। তাবে ইউআরএলের মাধ্যমে ম্যানুয়ালি যুক্ত করতে হয় থিম বা মডিউল।

তাই থিম ও প্লাগিনের দিক দিয়ে ওয়ার্ডপ্রেস বিজয়ী

সাপোর্ট অপশন
নতুনদের জন্য বিভিন্ন সাহায্য সহোযোগিতা খুবই গুরুত্বপুর্ণ। আপনি নতুন কোন সফটওয়্যার ব্যবহার করা শুরু করলে প্রথমদিকে অনেক কিছুই বুঝবেন না । তাই সাপোর্ট খুব প্রয়োজনীয়।

ওয়ার্ডপ্রেস
ওয়ার্ডপ্রেসের শক্তিশালী কমিউনিটি রয়েছে। ওয়ার্ডপ্রেসের বিভিন্ন সাহায্যের জন্য অফিসিয়াল সাপোর্ট ফোরাম, ডকুমেন্টস, হ্যান্ডবুক, কোডেক্স, স্টক এক্সচেন্জ সহ যেসকল সাইটে ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে আলোচনা হয় সবগুলোতে ওয়ার্ডপ্রেসের সহায়তা পাওয়া যায়।
জনপ্রিয়তা বা ব্যবহারের দিক দিয়ে ওয়ার্ডপ্রেস বেশী ব্যবহৃত হয় বিধায় খুব সহজে ওয়ার্ডপ্রেস ডেভেলপার খুজে পাওয়া যায়।

জুমলা
জুমলারও অনেক কমিউনিটি ব্লগ, ডকুমেন্ট সাপোর্ট ফোরাম আছে । আইআরসি , চ্যাটরুম, পেইড ট্রেনিং আছে। কিন্ত ওয়ার্ডপ্রেসের মত জুমলা এক্সপার্ট বা ডেভেলপার খুজে পাওয়া কষ্টকর। তাই জুমলার ডেভেলপমেন্ট, সহায়তা ওয়ার্ডপ্রেসের তুলানায় কষ্টসাধ্য।

ড্রুপাল
ড্রুপালের সমৃদ্ধ সাপোর্ট ফোরাম, ডকুমেন্ট ও বিভিন্ন ট্রেনিং আছে ওয়ার্ডপ্রেসের মত। তবে ড্রুপাল প্রফেশনালদের থেকে বিভিন্ন সেবা নেওয়ার জন্য উতসাহিত করে । তাই মার্কেটপ্লেসগুলোতে সহজেই খুজে পাওয়া গেলেও ফ্রি সহায়তা পেতে কষ্ট করতে হয়।

বিজয়ী: ওয়ার্ডপ্রেস
লোকালাইজেশন ও বহুভাষার ব্যবহার
প্রতিদিন ই অসংথ্য ওয়েবসাইট তৈরী হচ্ছে যা ইংরেজী ব্যাতীত অন্যান্য ভাষায় ব্যবহার করে কিংবা অনেকগুলো ভাষায় ওয়েবসাইটটি পড়া যায়। ওয়ার্ডপ্রেস জুমলা কিংবা ড্রুপাল তিনটি সিএমএসই লোকালাইজেশন বা বহুভাষায় সাইট সাপোর্ট করে।

সিকিউরিটি
ওয়ার্ডপ্রেস, জুমলা, ড্রুপালের সিকিউরিটি মেকানিসম বিভিন্ন ভুল খুব দ্রুত সংশোধন, অটোমেটিক আপডেট,ব্যাকআপ প্লাগিন বা এক্সটেনশন তিনটি সিএমএসকেই সমানভাবে

ড্রুপাল, জুমলা ও ওয়ার্ডপ্রেস তিনটিই অসাধারণ সিএমএস। ড্রুপাল ও জুমলার অসংথ্য নিজস্ব ফিচার আছে যা ওয়ার্ডপ্রেসের নাই । কিন্তু ওয়ার্ডপ্রেসের সহজ ব্যবহার, বিশ্বব্যাপী কমিউনিট থিম প্লাগিনের সহজ লভ্যতার জন্য ওয়ার্ডডপ্রেস অনন্য।
সবদিক বিবেচনা করে নতুনদের জন্য সবচেয়ে ভাল হচ্ছে ওয়ার্ডপ্রেস

এই বিষয়ে আপনার মন্তব্য প্রকাশ করুন

আবদুল আ্উয়াল
আইটির সাথে সখ্যতা বহুদিনের । চেষ্টা করি সমাজ পরিবর্তনের একটি অংশ হউক আইটি। সেই লক্ষেই প্রতিষ্ঠা আইটি শিক্ষা একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান হিসাবে সকলের দরজায় আইটির সুফলগুলো পৌছে দিতে চেষ্ঠা করি।

No comments

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা