আইটি শিক্ষা মেনু

জিমেইল হ্যাক করতে ইরানী হ্যাকারদের নতুন পদ্ধতি

হ্যাকারগণ সবসময়ই চালাক। বিভিন্ন ভাবে আপনার ইন্টারনেরট সিকিউরিটিকে ভাঙার জন্য নিত্যনতুন পদ্ধতি আবিষ্কার করে যাচ্ছে । জিমেইল হ্যাকিং এর জন্য ইরানী হ্যাকাররা নতুন পদ্ধতি আবিষ্কার করেছে।

হ্যা, আপনি ভুল শুনেননি , জিমেইলের শক্তিশালী সিকিউরিটি সিস্টেম ভাঙার জন্য এমনকি ২ ধাপে ভেরিফিকেশন ভাঙার জন্য নুতন পদ্ধতি আবিষ্কার করে ইরানী হ্যাকারগণ ।

বিগত ২৭ আগষ্ট ২০১৫ সালে সিটিজেন ল্যাবের রিপোর্ট (লিংক) প্রকাশিত হয়। রিপোর্টে দেখানো হয় কিভাবে হ্যাকাররা কিভাবে মোবাইলের মেসেজ ব্যবহার করে ও মোবাইল ভিত্তিক ফিসিং সাইট ব্যবহার করে জিমেইলের পাসওয়ার্ড হ্যাক করছে।

রিপোর্ট বলা হয় , হ্যাকাররা জিমেইলের পাসওয়ার্ড চুরি করার জন্য ৩ ধরনের ধরনের ফিসিং অ্যাটাক ব্যবহার করে । জিলিয়াস ইয়র্ক.ইলেক্ট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশনের ডিরেক্টর এই ধরনের হ্যাকিং এর সম্মুখিন হন ।
আসুন জেনে নিই কিভাবে হ্যাকারগণ আপনার পাসওয়ার্ড চুরি করে

টেক্সট মেসেজের মাধ্যম:
কিছু ক্ষেত্রে হ্যাকাররা জিমেইল হ্যাকিং এর জন্য মেসেজ ব্যবহার করে এবং তা তাদের টার্গেটের মোবাইলে সেন্ড করে । মেসেজটি গুগল থেকে আসছে বলে মনে হবে এবং বলা হয়ে থাকে কেউ একজন আপনার অ্যাকাউন্টে প্রবেশ করার চেষ্টা করছে ।

টেক্সট মেসেজের সাথে সাথে টার্গেটের ইমেইলে লিংক সহ নোটিফিকেশন ও সেন্ড করা হয় যেখানে গুগলের পাসওয়ার্ড রিসেট পেজে এর মত পেজে রিডিরেক্ট করা হয়ে থাকে এবং ফিশিং পেজ থেকে প্রাপ্ত ডাটার মাধ্যমে হ্যাকাররা সেই জিমেইল অ্যাকাউন্টে প্রবেশ করে ।
একই ধরনের পদ্ধতি ব্যবহার করে তারা মোবাইল ভেরিফিকেশন কোড ও সংগ্রহ করে । রাশিয়ার বিটকয়েন ফোরাম এ প্রায় ৫০ লক্ষ জিমেইল অ্যাকাউন্ট ও পাসওয়ার্ড শেয়ার করা হয় (লিংক)।
অনলাইনে “tvskit” নামে পরিচিত যিনি জিমেইল অ্যাকাউন্টের তথ্য ফাসের সাথে জড়িত তিনি বলের প্রায় ৪.৯৩ মিলিয়ন অ্যাকাউন্টের মধ্যে ৬০% অ্যাকাউন্ট অ্যাকাউন্ট সচল অবস্থায় পাওয়া গেছে ।

ফোন কলের মাধ্যমে
এই পদ্ধতিতে হ্যাকাররা ফোন কলের মাধ্যমে ফেক ব্যবসায়িক প্রস্তাব করে । প্রায় হাজার হাজার ডলারের ব্যবসায়িক প্রস্তাব থাকে । এর পর তিনি জিমেইলে গুগল ড্রাইভের ফেক লিংক সহ একটি লিংক প্রদান করে যেখানে ব্যবহারকারীকে জিমেইল অ্যাকাউন্টে লগইন করে এবং ২য় ধাপ ভেরিফিকেশন কোড প্রদান করে । সম্পুর্ণ প্রক্রিয়াটি এত সুক্ষভাবে সম্পন্ন করতে দেখা যায় যাতে ব্যবহারকারী বুঝতেও পারেন না তিনি ফিশিং এর স্বীকার।

এছাড়া বিভিন্ন সোশ্যাল ইঞ্জিনিয়ারিং এর মাধ্যমে হচ্ছে জিমেইল হ্যাক। এই ধরনের হ্যাকিং মুল টার্গেট থাকে রাশিয়া , আমেরিকা ও স্পেনের ব্যবহারকারীগণ।

এই বিষয়ে আপনার মন্তব্য প্রকাশ করুন

কিছুই জানি না । কিছুই পারি না । আইটি শিক্ষার জন্য লিখার চেষ্টা করি

No comments

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা