আইটি শিক্ষা মেনু

নলেজ গ্রাফ ধারনা : ইয়াহু , বিং ও গুগল

সার্চ ইঞ্জিন ফলাফলের পেজ বিগত কয়েকবছরে অংসখ্য পরিবর্তন এসেছে। গুগলের নিয়মিত এলগরিদম আপডেট গুগলের সার্চ ফলাফল পাতায় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের অসংখ্য দুয়ার খুলে দিয়েছে।

গুগলের অসংখ্য এলগরিদম আপডেটের মধ্যে অন্যতম হচ্ছে গুগল নলেজ গ্রাফ যা ব্যবহারকারীর তথ্য খোজের ক্ষেত্রে আরও সহজ ও সাধারণ করে তুলেছে।

এই পোষ্টের মুল আলোচনার বিষয় হচ্ছে , নলেজ গ্রাফ কি ?বিভিন্ন প্রকার গুগল নলেজ গ্রাফ নিয়ে আলোচনা

গুগল নলেজ গ্রাফ কি এবং কেন ?

বিগত কয়েক বছরে গুগল অনেকগুলো সার্চ এলগরিদমের আপডেট করেছে। যার মুল উদ্দ্যেশ্য ব্যবহারকারী যখন গুগলে কোন কিছু সার্চ করবে তখন ব্যবহারকারী যেন সর্বাধিক তথ্য পায়।

গুগলের অসংখ্য আপডেটের মধ্যে একটি ধাপ হচ্ছে গুগল নলেজ গ্রাফ যার মাধ্যমে গুগল বিভিন্ন তথ্য সংগ্রহ করে একটি নিদির্ষ্ট অংশে প্রদর্শন করে যাতে ব্যবহারকারীরা মুল তথ্য সমহু সার্চের মাধ্যমেই পেয়ে যায়।

সার্চ ইঞ্জিন মার্কেটারদের জন্য সার্চ র‌্যাংকিং এবং ক্লিক রেট বৃদ্ধি করার জন্য অন্যতম উপায় এটি । অনেকেই আবার এটিকে নেগেটিভ চোখে দেখেন । কারণ অধিকাংশ তথ্য গুগল প্রদর্শন করার ফলে ব্যবহারকারী অনেকসময় সাইটে প্রবেশ করে না । যাইহোক, পুর্বে গুগল ইউআরএল প্রকাশ না করলেও বর্তমানে গুগল ইউআরএল অন্তভুর্ক্ত করছে।

গুগল নলেজ গ্রাফের উদাহরণ
সার্চের উপর ভিত্তি করে আপনার ব্রান্ডের অতিরিক্ত তথ্য প্রদর্শন যা আপনার ব্রান্ডকে আরও বেশী পরিচিত ও সমৃদ্ধ করতে পারে । গুগল নলেজ গ্রাফ এই বিষয়ে আপনাকে অনেকটুকু এগিয়ে নিয়ে যেতে সহায়তা করবে।

কিছু বিখ্যাত সার্চ ফলাফল নিচে কিছু বিখ্যাত সার্চ ফলাফল দেখানো হয়েছে এবং গুগল নলেজ গ্রাফ তা কিভাবে প্রদর্শন করছে দেখানো হল । এখানে বিভিন্ন কোম্পানি , ব্যাক্তিত্ব, মুভি, টিভি শো, এমনকি স্বাস্থ্য বিষয়ক পোষ্ট ও দেখানো হল।

কোম্পানি
গুগল নলেজ গ্রাফ বিখ্যাত কোম্পানি সম্পর্কে মুল তথ্যগুলো যেমন যোগাযোগের ঠিকানা, প্রোফাইল, ওয়েবসাইট ইত্যাদি সাথে সাথেই প্রদর্শন করে।

যেমন আপনি যদি গুগলে বিখ্যাত কোন কোম্পানির নাম দিয়ে সার্চ করেন এখানে Staples এর মাধ্যমে দেখানো হয়েছে। তাহলে আপনি প্রথম অবস্থানে তার সাইটের লিষ্ট দেখতে পাবেন, তাদের বিভিন্ন প্রোডাক্ট ক্যাটাগারী দেখতে পাবেন । যা ব্যবহারকারীর জন্য নিদির্ষ্ট পণ্য ক্রয় করতে সহায়ক।

গুগল নলেজ গ্রাফ কোন কোম্পানি সম্পর্কে

গুগল নলেজ গ্রাফ কোন কোম্পানি সম্পর্কে

এর সাথে গুগল নলেজ গ্রাফ আপনাকে আরও কিছু সহজ তথ্য প্রদান করবে । যেমন তাদের কাষ্টমার কেয়ারের নাম্বার, স্টকের মুল্য, সোশ্যাল প্রোফাইল ইত্যাদি যা কোম্পানির ব্রান্ডের মুল্যকে বাড়িয়ে দিবে ।

অনুকরনীয় ব্যাক্তিত্ব
গুগল নলেজ গ্রাফ অনুকরনীয় ব্যক্তিত্বকেও ব্রান্ড হিসাবে বিবেচনা করে। আপনি যদি যে কোন অনুকরনীয় ব্যক্তিত্বকে নিয়ে গুগলে সার্চ করেন। তাহলে তার বিখ্যাত প্রকাশনা সমুহ, তিনি যেই প্রতিষ্ঠানের সাথে যুক্ত ছিলেন এবং তাঁর বিভিন্ন কর্মকান্ড গুগল নলেজ গ্রাফের সাহায্যে প্রকাশ পাবে ।

বিখ্যাত ব্যাক্তি সম্পর্কে গুগল নলেজ গ্রাফ

বিখ্যাত ব্যাক্তি সম্পর্কে গুগল নলেজ গ্রাফ

গুগল নলেজ গ্রাফ সার্চ ইঞ্জিন ফলাফল পেজে আপনার ব্রান্ড সম্পর্কে বিজ্ঞাপন করবে ।

স্থানীয় ব্যবসা
স্থানীয় ব্যবসার ক্ষেত্রেও আপনি গুগল নলেজ গ্রাফের সুবিধা নিতে পারেন । গুগল নলেজ গ্রাফের মাধ্যমে বিভিন্ন ক্রেতাদের রিভিউ, কখন অফিস খোলা থাকে, জনপ্রিয় সময় কোনটি ইত্যাদি তথ্য গুগল নলেজ গ্রাফ প্রদর্শন করবে । এখানে আইটি শিক্ষা দিয়ে সার্চ দেওয়া হয়েছে।

আইটি শিক্ষা দিয়ে সার্চ করার পর গুগল নলেজ গ্রাফ

আইটি শিক্ষা দিয়ে সার্চ করার পর গুগল নলেজ গ্রাফ

মুভি,টিভি প্রোগ্রাম ও বই
ধরুন আপনি একটি মুভি দেখতে চান, গুগলে মুভির নাম দিয়ে সার্চ করুন । আপনাকে সার্চ ইঞ্জিন ফলাফলের পাতার বাহিরে কোন ওয়েবসাইটে প্রবেশ করতে হবে না । সার্চ ইঞ্জিন ফলাফলের পাতায়ই দেথতে পাবেন । শুধু তাই নয় , বিভিন্ন রিভিউ সহ আরও অনেক কিছু গুগল নলেজ গ্রাফ প্রদর্শন করবে ।

3idiot দিয়ে সার্চ করার পর

3idiot দিয়ে সার্চ করার পর

বই বা টিভি প্রোগ্রামের ক্ষেত্রেও গুগল নলেজ গ্রাফ প্রদর্শন করবে । আপনি তাদের বিভিন্ন আর্ট ওয়ার্ক ইত্যাদি প্রদর্শন করেও ক্লিক রেট বৃদ্ধি করতে পারেন ।

গুগল কি শুধুই বিখ্যাতদের নলেজ গ্রাফ প্রদর্শন করে ? উত্তর হচ্ছে না । গুগল বিভিন্ন প্রশ্নের উত্তর ও সরাসরি গুগল নলেজ গ্রাফের মাধ্যেম প্রদর্শন করে। যেমন আপনি যদি গুগলে কোন কিছু জানার জন্য প্রশ্ন করেন তাহলে অনেকগুলো ক্ষেত্রে সরাসরি উত্তর পেয়ে যাবেন । যেমন কিভাবে ডিম সিদ্ধ করতে হয় এটা জানার জন্য আ যখন গগলে সার্চ করলাম How to boil Egg লিখে এসইআরপিতে নিচের চিত্র দেখাচ্ছে।

ডিম সিদ্ধ করার উত্তর সারসরি গুগল এসইওআরপি পেজে গুগল নলেজ গ্রাফের মাধ্যমে

ডিম সিদ্ধ করার উত্তর সারসরি গুগল এসইওআরপি পেজে

সার্চ ইঞ্জিনে সেরা গুগল হলেও সকলের মধ্যে চলছে একটি নিরব প্রতিযোগিতা । ইয়াহু বা বিং ও কোন অংশে পিছিয়েে নেই । সময়ের সাথে এবং প্রযুক্তির সাথে তালমিলানোর জন্য ইয়াহুও বিং এ এসই্‌আরপি পেজে সঠিক উ্তরটি দেখাচ্ছে। নিচে ইয়াহুতে নলেজ গ্রাফের একটি চিত্র দেখানো হয়েছে।

yahoo knowledge graph

yahoo knowledge graph

নলেজ গ্রাফের উদ্দ্যেশ্য
সঠিক তথ্য প্রদান
ভাষা সবসময়ই গুরুত্বপুর্ণ। আপনি যদি গুগলে Taj Mahal দিয়ে সার্চ করেন কি আগ্রার তাজমহল কে নির্দেশ করছেন নাকি তাজমহল ব্যান্ডকে নির্দেশ করছেন ?? গুগল আপনার সার্চের পার্থক্য সহজেই বুঝতে পারে। গুগল আপনার সার্চকৃত শব্দ অনুসারে সার্চের ফলাফল সংকুচিত করবে । নিচের চিত্রটি লক্ষ্য করুন ।

সার্চকৃত শব্দের সারাংশ
গুগল নলেজ গ্রাফ আপনার খোজকৃত শব্দের সারাংশ সরবরাহ করে। আপনি যদি বিখ্যাত কোন ব্যাক্তি যেমন অনুকরনীয় ব্যাক্তিত্ব কে দিয়ে খোজ করেন তবে তার জন্মসাল, মৃত্যু সাল, তার কর্মকান্ড এসইআরপি পেজেই তুলে ধরবে গুগল।

আরও গভীরে
গুগল নলেজ গ্রাফ শুধু সাধারণ তথ্যদিয়েই ক্ষান্ত হয় না বরং অনেক না জানা তথ্যও ভাগাভাগি করে। যেমন আপনি যদি Matt Groening দিয়ে খোজ করেন তাহলে নিচের চিত্রের মত দেখতে পাবেন তার বাবা মায়ের নাম, সন্তান সন্ততির সংখ্যা ইত্যাদি।

উপরের তথ্যগুলোর জন্য সহায়তা নেওয়া হয়েছে : গুগল ব্লগ

সর্বশেষ কিছু কথা

গুগল ইয়াহু বা বিং কিংবা অন্যান্য সার্চ ইঞ্জিন সমুহ প্রতিনিয়ত তাদের সার্চ এলগরিদম আপডেট করে যাচ্ছে। এই সকল আপডেট এর মুল উদ্যেশ্যই থাকে ব্যবহারকারীকে সঠিক তথ্য পৌছে দেওয়া। গুগল আরও অনেক ক্ষেত্রে নলেজ গ্রাফ প্রদর্শন করে । প্রতিনিয়ত শব্দার্থ থেকে শুরু করে বিভিন্ন প্রশ্নের উত্তর সরাসরি গুগল প্রদান করছে। সার্চ ইঞ্জিন সমুহকে সঠিকভাবে বুজতে হলে সার্চ ইঞ্জিন সমুহ কিভাবে কাজ করে তা জানান আবশ্যক।
পরবর্তী পোর্ষ্ট সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে তা নিয়ে আলোচনা করার চেষ্টা করব ।

মেহের নিগার
চলার পথে কখন প্রযুক্তির সাথে যুক্ত হয়েছি জানি না । আইটি শিক্ষায় আমাকে প্রযুক্তির পথে দিয়েছে উৎসাহ আর অনুপ্রেরনা। তাই আইটি শিক্ষার জন্য লিখি। ধন্যবাদ আইটি শিক্ষাকে ।

No comments

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা