আইটি শিক্ষা মেনু

কোডিং শিখার জন্য সেরা ১০ টি ওয়েবসাইট

কোডিং বা প্রোগ্রমিং ছিল একটি সময় সেরাদের বিষয়।বিলগেটস এর মত ব্যাক্তিরা একসময় কোডিং দিয়ে পৃথিবী রাজত্ব করেছেন। বর্তমানে সকলের ই এই সুযোগ আছে কোডিং শিখার, প্রোগ্রামার হওয়ার। এমনকি চাইলে নিদির্ষ্ট সেক্টরে হতে পারে সেরাদের সেরা। আপনি কি প্রোগ্রামিং বা কোডিং এ সেরা হতে চান ? তাহলে জেনে নিন কোডিং শিখার সেরা ১০ টি ওয়েবসাইট সম্পর্কে।

কোড একাডেমী
ওয়েবসাইট : www.codecademy.com
কোড একাডেমী নিঃসন্দেহে একটি অসাধারণ ওয়েবসাইটে কোডিং শিখার জন্য । কোড একাডেমীর অন্যন্য সাধারণ ইন্টাফেইস, অসাধারণ পাঠ পরিকল্পনা এই সাইটটিকে সেরাদের তালিকায় নিয়ে এসেছে । কোড একাডেমী আপনাকে যেসকল কোর্স প্রদান করবে তা হচ্ছে ওয়েব বেসিক, পিএইচপি, জাভাস্ক্রিপ্ট, জে কুয়্যেরি, পাইথন, রুবি এবং এপিআই। কোড একাডেমীর কোর্সের একটি অংশ কোন কোডটি কিভাবে কাজ করে তা জানাবে , অন্য একটি অংশে আপনি অনুশীলন এর সুযোগ পাবেন।

কোড এভেন্জার
ওয়েবসাইট : www.codeavengers.com
কোডিং এর প্রতি ভালবাসা তৈরী করবে কোড এভেন্জার। যদিও এই সাইটটি শুধুমাত্র এইচটিএমএল৫, সিএসএস৩ এবং জাভাস্ক্রিপ্ট কোর্স সরবরাহ করে কিন্তু প্রতিটি পাঠ্যসুচি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে কোডিং বিরক্তির কারণ না হয়ে উঠে। প্রতিটি অধ্যায়ের শেষে ছোট খাট গেইমসএর ব্যবস্থা রাখা হয়েছে যা চাপ কমাবে এবং আপনাকে আরও দ্রুত এগিয়ে যেতে সহায়তা করবে ।কোড একাডেমীর কোডগুলো খুব বেশী দীর্ঘায়িত করা হয় নি এবং নতুনদের জন্য অপ্রযোজনীয় ব্যাখা রাখা হয় নি ।

কোড স্কুল
ওয়েবসাইট : www.codeschool.com
কোড একাডেমী বা কোড এভেন্জারে পাঠ শেষ করার পর আপনি যদি আপনার কোডিং দক্ষতাকে আরও বৃদ্ধি করতে চান কোড স্কুল আপনাকে পরিপুর্ণ সহায়তা করবে। কোড স্কুল বাস্তব জ্ঞান ও আপনাকে করে তুলবে আরও দক্ষ।
কোড স্কুলের পাঠ্যক্রম ৪ টি ভাগে বিভক্ত।
ক. রুবি
খ. জাভাস্ক্রিপ্ট
গ. এইচটিএমএল, সিএসএস
ঘ. আইওএস

ট্রি-হাউস
ওয়েবসাইট : teamtreehouse.com
ট্রি-হাউসের কোর্সগুলোতে ল্যাংগুয়েজের চেযে প্রজেক্টকে বেশী গুরুত্বদেয়। নতুনদের জন্য এই ওয়েবসাইটটি অসাধারণ। যেমন,ওয়েবসাইট কোর্সের অংশ হিসাবে এখানে থাকছে রেস্পন্সিভ ওয়েবসাইট তৈরী, ডাইনামিক ওয়েবসাইট এমনকি ওয়ার্ডপ্রেস থিম তৈরী ও শিখানো হবে যা খুবই বাস্তব জ্ঞান সম্মত ও কার্যকরী। এই কোর্সগুলোর জন্য আপনার খরচ হবে ২৫ ডলার থেকে ৪৯ ডলার।

ইউডাসিটি
ওয়েবসাইট :www.udacity.com
যারা খুব বেশী পড়তে ভালবাসেন না কিন্তু প্রফেশনালদের থেকে শুনতে ভালবাসেন তাদের জন্য ইউডাসিটি অন্যন্য। এখানে কোন একটি বিষয় আলোচনা করার পর কুইজ দেওয়া হবে যা আপনার দক্ষতাকে করে তুলবে আরও সমৃদ্ধ। ইউডাসিটি অন্যান্য সাইটের চেয়ে অনেক বেশী ভিডিও প্রদান করবে যা বাস্তব প্রযোগমুলক । কোডিং শুরু করার জন্য ইউডাসিটি ভাল নয় বরং ভার্চুয়াল বিশ্ববিদ্যালয় হিসাবে ইউডাসিটি অন্যন্য।

কোড এইচএস
ওয়েবসাইট : codehs.com
উপরে যেসকল ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করা হয়েছে তা অধিকাংশই ওয়েব ডেভেলপমেন্ট এবং কম্পিউটার বিষয়ক। কিন্তু কোড এইচএস সম্পুর্ণ আলাদা। এই সাইটটি খুবই সাধারণ এবং মজার গেইমস প্রোগ্রামিং সাইট। এখানে কুইজের মাধ্যমে বিভিন্ন জাভাস্ক্রিপ্ট, অ্যানিমেশন, ডাটা স্ট্রাকচার, গেইম ডিজাইন পাজল গেইমস এর মাধ্যমে বিভিন্ন বিষয় শেখানো হয়।
এই সাইটের মুল সুবিধা হচ্ছে আপনাকে চিন্তা করতে হবে একজন দক্ষ প্রোগ্রামারের মত। যেমন একটি কুকুরকে সরানোর জন্য কিভাবে কোডিং করতে হবে, কিভাবে প্রোগ্রামিং এর মাধ্যমে সাধারণ বিষয়গুলো সমাধান করতে হবে ইত্যাদি । এই সাইটের সদস্য পদের জন্য আপনাকে প্রতিমাসে ২৫ ডলার ব্যয় করতে হবে ।

খান একাডেমী
এয়েবসাইট : www.khanacademy.org
এই সাইটটি কোডএইচএস এর মত নয় বরং নোভিস এবং নতুনদের জন্য এই সাইটটি ব্যতিক্রম। আপনি যদি ড্রয়িং, এনিমেশন এই ধরনের কিছু শিখতে চান তবে এই সাইটটি ব্যবহার করতে পারেন। কোন নিদির্ষ্ট প্রোগ্রামিং এর উপর এই সাইটটি নয় বরং অধিকাংশ প্রোগ্রামিং টুলস ব্যবহার করা হয়েছে এই সাইটে।

স্ক্রাচ ২
ওয়েবসাইট : scratch.mit.edu
ছোটদের জন্য যাদের ইংরেজীতে ভাল দক্সতা নেই তারা এই সাইটটি ব্যবহার করতে পারেন। কোন নিদিষ্টর্ প্রোগ্রামিং এর উপর নয় বরং ভিজুয়াল ব্লক এর মাধ্যমে এই সাইটে বিভিন্ন বিষয় শিখানো হয়। ভিজুয়াল প্রোগ্রামিং প্রোগ্রামিং ব্লকের মাধ্যমে ছোটরা অনেক বড় প্রোগ্রামিং সমস্যাকে একটির পর একটি ছোট ছোট অংশে ভাগ করে সমাধান করা শিখতে পারে।

এসকিউএলজু
ওয়েবসাইট: sqlzoo.net
স্ট্রাকচার্ড কুয়্যেরি ল্যাঙ্গুয়েজ (এসকিউএল) এক ল্যাংগুযেজ যা ডাটাবেসে ডাটা সংরক্ষন ও পরবর্তী ব্যবহাররের জন্য ব্যবহৃত হয়। আপনার ক্লান্তি ও বিরক্তি দুর করার জন্য এসকিউএলজু সুন্দর ইউজার ইন্টারফেসের মাধ্যমে এসকিউএল এর বিভিন্ন অংশ শিখতে সাহায্য করবে। এই সাইটে বিভিন্ন ধরনের কুইজ ছোট ছোট সমস্য সমাধানের মাধ্যমে আস্তে আস্তে একধাপ থেকে অন্য ধাপে নিয়ে যাবে ।

উপরোক্ত ওয়েবসাইট গুলো ছাড়াও অংসথ্য ওয়েবসাইট আছে যার মাধ্যমে আপনি কোডিং শিখে হতে পারেন সফল প্রোগ্রামার। উল্লেখযোগ্য হচ্ছে w3schools, ওয়েবকোচবিডি ইত্যাদি ।

আরও দেখুন ওয়েব ডেভেলপমেন্টের জন্য জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা

মেহের নিগার
চলার পথে কখন প্রযুক্তির সাথে যুক্ত হয়েছি জানি না । আইটি শিক্ষায় আমাকে প্রযুক্তির পথে দিয়েছে উৎসাহ আর অনুপ্রেরনা। তাই আইটি শিক্ষার জন্য লিখি। ধন্যবাদ আইটি শিক্ষাকে ।

No comments

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা