আইটি শিক্ষা মেনু

ওয়েবসাইট এ ভিজিটর ধরে রাখার সাতটি উপায়

প্রতিদিন ই বাড়ছে ওয়েবসাইটের সংখ্যা । ওয়েবসাইটে ডিজাইন ,কন্টেন্ট ইত্যাদি বিষয় অত্যন্ত গরুত্বপুর্ণ। একজন ওয়েব মালিক এর অবশ্যই কিছু বিষয়ের প্রতি খেয়াল রাখা উচিত, একজন ব্যবহারকরী জেনে রাখা উচিত কোন কোন বিষয়গুলো থাকলে একজন ব্যবহারকারী বিরক্ত হয়।
আসুন জেনে নেই কোন কোন বিষয় একজন ওয়েবসাইট ব্যবহার কারীর জন্য বিরক্তির কারণ হতে পারে।



১. অত্যন্ত বেশী লেখা
একটি গবেষনায় দেখা গেছে প্রায় গড়ে একজন ব্যবহারকারী ২৮% লেখা সাধারনত পড়ে থাকে । বাকিগুলো বলা চলে না পড়েই চলে যায়। তাই খুব বেশী আর্টিকেল বড় না করে সঠিক এবং মুল তথ্য দিন। কন্টেন্ট এ ছবি, ইমোশনাল ভিডিও যুক্ত করুন।

সাইট লোডের সময় কমিয়ে আনুন

website speed

ওয়েবসাইটের লোডিং সময় কমান


এই কথাটি আপনি একজন ওয়েব ব্যবহারকারী হিসাবে অবশ্যই জানেন সাইট লোড হতে যুদ অধিক সময় লাগে তা ভিজিটরের বিরক্তির কারণ হয়ে পডে। একটি সমীক্ষায় দেখা গেছে প্রায় ৪০% ব্যবহার কারী ৩ সেকেন্ডের চেয়ে বেশী সময় লাগলে সেই সাইট ভিজিট করে না ।তাই সাইটের লোডিং টাইম কমিয়ে আনুন। http request এর বিষয়টি সঠিকভাবে নিয়ন্ত্রন করুন।
সাইটের লোডিং এর সময় চেক করুন : http://tools.pingdom.com/fpt/

মোবাইল ফ্রেন্ডলি
বর্তমান সময়ে স্মার্ট ফোনের ব্যবহার বাড়ছে। তাই ওয়েব ব্যবহার কারীদের মধ্যে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশী। সাইটটি যদি সঠিকভাবে স্মার্টফোন এ দেখা না যায় তাহলে সাইটের ভিজিটরদের একটি নিদির্ষ্ট অংশ আপনি হারাবেন । প্রায় ৬৫% ইন্টারনেট ব্যবহারকারী মোবাইল থেকে ওয়েবসাইটে প্রবেশ করে।

মোবাইল ফেন্ডলি ওয়েবসা্‌ইট

responsive website

অনেকবেশী পপ আপ
সাইট খুললেই বিভিন্ন পপ আপ উইন্ডো আসতে থাকে । যা ব্যবহারকারীর বিরক্তির কারণ হতে পারে। অনেকক্ষেত্রে তা সাইটের বিশ্বস্ততা ভঙ্গের কারণ হতে পারে।

ভিডিও অটো প্লে হওয়া

অনেক ব্যবহার কারী মাল্টিট্যাব খুলে কাজ করেন । অনেক সময় হেডফোন / স্পিকার এ গান শুনতে শুনতে কাজ করেন। হঠাৎ কোন গান /ভিডিও অটোপ্লে হয়ে গেলে তা তার বিরক্তির কারণ হয়ে যায়।অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় তিনি সাইটটি বন্ধ করে দিয়েছেন।

ইউজার ফ্রেন্ডলি
কোন কোন সাইটে দেখা যায় , এক পেজ থেকে আর এক পেইজের যাওয়ার জন্য ব্যবহার কারী সঠিক নেভিগেশন খুজে পান না । হয়তে পুরোনো একটি পেইজে যাবেন কিন্তু যাওয়ার জন্য অনেক কষ্ট করতে হয়। তাই আপনার সাইটটিকে ব্যবহারকারী বান্ধব করে তুলুন ।

যোগাযোগ পাতা
আপনার সাইটের কোন প্রোডাক্ট বা বিশেষ কোন কিছু হয়ত কোন ভিজিটরের পছন্দ হলো । কিন্তু আপনার যোগোযোগের পাতা না থাকার কারনে ব্যবহারকারী আপনার সাথে যোগাযোগ করতে পারছেন না। তা ব্যবহারকারীকে আপনার সাইটের সম্পর্কে নেতিবাচক ধারনা নিয়ে আসতে পারে ।
তাই সাইটের ভিজিটরকে বারবার আপনার সাইটে ফিরিয়ে আনার জন্য উপরের বিষয়গুলোর প্রতি নজর রাখুন

মেহের নিগার

চলার পথে কখন প্রযুক্তির সাথে যুক্ত হয়েছি জানি না । আইটি শিক্ষায় আমাকে প্রযুক্তির পথে দিয়েছে উৎসাহ আর অনুপ্রেরনা। তাই আইটি শিক্ষার জন্য লিখি। ধন্যবাদ আইটি শিক্ষাকে ।

2 comments

  1. Tawfique Ahmed tawfiquecse says:

    ধন্যবাদ । আরো কিছু উপায় আছে ।
    ১. রেস্পন্সিভ করা ।
    ২. ভাল কন্টেন্ট থাকা ।
    ৩. অতিরিক্ত ফ্ল্যাশ ইমেজ ও ভারি ডিজাইন না করা ।
    ৪. গেস্ট পোস্ট এর বেবস্থা করা ।

  2. আবদুল আ্উয়াল আবদুল আ্উয়াল says:

    ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য । নতুন পোষ্ট দেওয়া হয়েছে।

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা