আইটি শিক্ষা মেনু

ওয়ার্ডপ্রেস সাইটের স্পীড বাড়ানোর ৬ টি প্লাগিন

সাইট স্পীড কেন গুরুত্বপুর্ণ
মাইক্রোসফটের বিং সার্চ টিমের রিপোর্ট অনুসরে আপনার পেজটি যদি ২ সেকেন্ড দেরীতে লোড হয় হবে তবে ট্রাফিকের সন্তুষ্টি ৩.৮% কমে যায়, আয়ের পরিমাণ ৪.৩% কমে যায় একং ক্লিকের হার ৪.৩% কমে যায়।

শুধু তাই নয়.গুগল সাইট স্পীডকে সাইট র‌্যাংকিং এর একটি ফ্যাক্টর হিসাবে গণনা করে। তার মানে হচ্ছে আপনার সাইট স্পীড এসইও এর একটি গুরুত্বপুর্ণ ফ্যাক্টর।

সহজ কথায় সাইট স্পীড আপনার জন্য নেগেটিভ ফ্যাক্টর।

কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটের স্পীড বাড়াবেন

এই আর্টিকেলে ওয়ার্ডপ্রেস সাইটের গতি বা স্পীড বাড়ানোর জন্য ৬টি ফ্রি ওয়ার্ডপ্রেস প্লাগিনের কথা আলোচনা করা হয়েছে।

Wp-Optimize
আপনি যদি আপনার ওয়েবসাইট সম্পর্কে সিরিয়াস হন তবে আপনি অবশ্যই আপনার সাইটের ডাটাবেজ পরিচ্ছন্ন রাখতে চাইবেন । ওয়ার্ডপ্রেসে প্রতিটি পোষ্ট, পেজ, কমেন্টসে রিভিশন সংখ্যা, মুছে দেওয়া ডাটা এবং বিভিন্ন প্লাগিনের তথ্য সংরক্ষন করে। আপনি আপনার ডাটাবেজ অপটিমাইজেশনের মাধ্যমে সাইটে গতি বৃদ্ধি করতে পারেন । Wp- Optmize নতুনদের জন্য অসাধারণ একটি প্লাগিন । এই প্লাগিনে কোন PhpMyAdmin এর কোন প্রকার সহায়তা ছাড়াই ডাটাবেজ পরিচ্ছন্ন রাখতে পারবেন ।

Mashshare
এটি প্রমাণিত যে সোশ্যাল মিডিয়া শেয়ার বাটন আপনার সাইটের পোষ্ট শেয়ারের হার ৫০% বৃদ্ধি করবে । কিন্তু অধিকাংশ সোশ্যাল মিডিয়া শেয়ার বাটন অতিরিক্ত অনেক স্ক্রিপ্ট লোড করে যা আপনার সাইটের লোডিং এর গতি কমিয়ে দেয়।Mashshare প্লাগিনটি এই সমস্যার সমাধান করেছে। এই প্লাগিনটি সাইটের লোডিং সময় নিয়ন্ত্রন করে এবং লেজি লোড অপশন থাকায় আপনার সাইটের স্পীড বৃদ্ধি পাবে ।

W3 Total Cache
সাইটের স্পীড উন্নতি করার প্রশ্ন যখন আসে তখন অনেক কিছু করতে হয় যেমন ক্যাশ মেমোরি, কম্প্রেসিং ইত্যাদি ।পুর্বে আইটি শিক্ষার পোষ্টে ওয়েবসাইটের গতি নিয়ন্ত্রনের উপায় আলোচনা করা হয়েছিল । W3 Total Cache প্লাগিনটি ওয়ার্ডপ্রেসে অনেক জনপ্রিয় একটি প্লাগিনস। সাইটের গতি বৃদ্ধির অধিকাংশ কাজ একসাথে এই প্লাগিনের মাধ্যমে করতে পারবেন । প্লাগিন ডেভেলপারের ভাষ্য অনুসারে সাইটের গতি ১০ গুণ বৃদ্ধি পাবে ।
তবে এই প্লাগিনটি সঠিকভাবে কনফিগার করার জন্য অবশ্যই প্লাগিণ ডেভেলপারের প্রদত্ত নিদের্শিকাগুলো পড়ুন ।

Wp Smush it

বর্তমানে ব্লগিং মানে শুধু লেখা নয় বরং বিভিন্ন ছবি , ইনফোগ্রাফিকের সম্বন্বয়। আইটি শিক্ষা ওয়েবসাইটের পোষ্টগুলো দেখুন প্রত্যেকটি পোষ্টে কমপক্ষে একটি ছবি আছে । বিভিন্ন গ্রাফিক্যাল বস্তু আপনার সাইটকে আকর্ষনীয় করবে । কিন্তু খেয়াল রাখতে হবে ছবি গুলো যেন নিদির্ষ্ট ফরম্যাট ও সঠিকভাবে কম্প্রেস করা হয়।

এই Wp Smush it প্লাগিনটি আপনার সাইটের ছবিগুলো সাইজ কমিয়ে রাখবে

P3 Profiler

ওয়ার্ডপ্রেস ডিরেক্টরিতে হাজার হাজার প্লাগিন আছে যা উপকারী। আপনি যখন নতুন কোন ফাংশনালিটি যোগ করবেন তখন স্বাভাবিকভাবেই একটি প্লাগিন খোজার চেষ্টা করেন । কিন্তু এই প্লাগিন গুলোই আবার আপনার সাইটের গতি কমানোর জন্য অনেকাংশে দায়ী। কিন্তু কোন প্লাগিনটি আপনার সাইটের গতি কমিয়ে দিচ্ছে জানার জন্য এই P3 Profiler প্লাগিনটি ব্যবহার করতে পারেন ।

আবদুল আ্উয়াল
আইটির সাথে সখ্যতা বহুদিনের । চেষ্টা করি সমাজ পরিবর্তনের একটি অংশ হউক আইটি। সেই লক্ষেই প্রতিষ্ঠা আইটি শিক্ষা একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান হিসাবে সকলের দরজায় আইটির সুফলগুলো পৌছে দিতে চেষ্ঠা করি।

No comments

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা