আইটি শিক্ষা মেনু

ওয়ার্ডপ্রেস ব্যবহার করে যে ধরনের ওয়েবসাইট করতে পারবেন

প্রতিনিয়ত আইটি শিক্ষা গ্র্রুপের সদস্যগণের একটি সাধারণ প্রশ্ন থাকে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে কি …..(শুন্যস্থান) ধরনের ওয়েবসাইট তৈরী করা সম্ভব । অধিকাংশ ক্ষেত্রেই উত্তর হচ্ছে হ্যা সম্ভব । এই নিবন্ধে আমি চেষ্টা করেছি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে কি কি ধরনের ওয়েবসাইট তৈরী করা যায় তার একটি তালিকা তৈরী করতে । আশা করি কাজে লাগবে সকলের। এছাড়াও আরও পড়তে পারেন: ওয়ার্ডপ্রেস কেন সেরা
১. ব্লগ বা ব্যক্তিগত ওয়েবসাইট
ওয়ার্ডপ্রেস যাত্র শুরু করেছিল ব্লগিং সফটওয়্যার হিসাবে । বিগত ১২ বছরে খুব দ্রুত ওয়ার্ডপ্রেস শাখা প্রশাখা বিস্তার করে শক্তিশালি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ( সিএমএস ) হিসাবে আত্বপ্রকাশ করলেও ওয়ার্ডপ্রেস তার আদি বৈশিষ্ট অক্ষুন্ন রাখে । ওয়ার্ডপ্রেস বর্তমানে অধিক সুন্দর, গোছানো ও উন্নত সিএমএস । আপনি যদি আপনার ব্যক্তিগত ওয়েবসাইট বা ব্লগ করার কথা চিন্তা করেন ওয়ার্ডপ্রেসের অসংখ্য ব্লগিং টুলস আপনাকে সহায়তা করবে।

২ ব্যবসায়িক ওয়েবসাইট

ফেইসবুক নিউসরুম, বাটা, বিবিসি নিউইয়র্ক, প্লেস্টেশন ব্লগ সহ অসংথ্য বিখ্যাত ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস ব্যবহার করছে। ব্যবাসায়িক প্রফেশনাল ওয়েবসাইট তৈরীর জন্য ওয়ার্ডপ্রেস অত্যন্ত সহজ প্লাটফর্ম। সময়ের সাথে আপনি আপনার ওয়েবসাইটকে আপডেট ও করতে পারবেন

৩. ই কমার্স
ওয়ার্ডপ্রেস যাত্রা শুরুর পর খুব দ্রুত ইকমার্স প্লাটফর্মের জন্য সমাধান নিয়ে আসে । wooCommerce, ইজি ডিজিটাল ডাউনলোড, ডব্লিউপি ইকমার্স ইত্যাদি ওয়ার্ডপ্রেস প্লাগিন ব্যবহার করে ইকমার্সের যাবতীয় সুযোগসুবিধা আপনি পাবেন । বিভিন্ন ধরনের পেমেন্ট গ্রহন, ইনভেন্টরি ম্যানেজমেন্ট, শিপিং, ট্যাক্সসহ বিভিন্ন সুবিধা ব্যবহারকরীদের একই ছাতার নিচে প্রদান করতে পারবেন ।

৪. চাকরির বাজার
বিডিজবস, প্রথমআলো জবস, স্ম্যাশিং ম্যাগাজিন, প্রো ব্রগার ইত্যাদি সাইটের মত জব বোর্ডে তৈরীল জন্য ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে পারেন । অনলাইনে জব বোর্ডের চাহিদা বাড়চে। যেখানে বিভিন্ন ধরনের চাকরির বিজ্ঞাপন ও প্রফেশনালরা যোগাযোগের ব্যবস্থা থাকবে ।

৫. ব্যবসায়িক ডিরেক্টরি
চাকরির বাজারের মত ব্যবসায়িক ডিরেক্টরি সাইটের চাহিদা বাড়ছে। ওয়ার্ডপ্রেসের বিভিন্ন ব্যবসায়িক ডিরেক্টরি প্লাগিন ব্যবহার করে খুব সহজে ব্যাবসায়িক ডিরক্টরি সহ ওয়েবসাইট ডিরেক্টরি তৈরী করতে পারেন ।

৬.প্রশ্ন উত্তর সাইট
আপনি কি ইয়াহু আন্সার, কোরা বা স্টক এক্সচেন্জের মত প্রশ্ন উত্তর সাইট তৈরী করতে চান । তবে এই ক্ষেত্রে ওয়ার্ডপ্রেস আপনাকে সহায়তা করবে । অন্যান্য টুলসের সাথে যুক্ত করে অনলাইন কমিউনিটি তৈরী করতেও সহায়তা করবে । উদাহরণ : আইটি শিক্ষা প্রশ্ন উত্তর

৭. অলাভজনক ও ধর্মীয় ওয়েবসাইট
ওয়ার্ডপ্রেসে স্বাধীনভাবে কাজ করার যেমন সুবিধা আছে ঠিক তেমনি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে খুব সহজে আপনি অলাভজনক ও ধর্মীয় ওয়েবসাইট তৈরী করতে পারবেন । ওয়ার্ডপ্রেসের ডোনেচট ফর্ম, পেপাল ডোনেশন ফর্ম সহ বিভিন্ন ফিচার অলাভজনক প্রতিষ্ঠানের জন্য পর্যাপ্ত সুবিধা রয়েছে ।

৮. পোর্টপোলিও ওয়েবসাইট
আপনার কাজগুলো যদি ওয়েবসাইটে সাজিয়ে রাখতে চান তবে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে খুব সহজে পোর্টপোলিও ওয়েবসাইট তৈরী করতে পারেন । বিভিন্ন ধরনের ছবির গ্যালারি, স্লাইডার ব্যবহার করে আপনার কাজগুলোকে অত্যন্ত সুন্দরভাবে সাজিয়ে রাখতে পারেন এবং ব্যবহারকারীরা আপনার কাজ সম্পর্কে জানতে পারে ।

৯.অনলাইনে কমিউনিটি
ওয়ার্ডপ্রেসের বিবিপ্রেস ফোরাম প্লাগিন ব্যবহারকরে অনলাইন কমিউনিটি তৈরী এবং বাডিপ্রেস প্লাগিন আপনার আপনার ওয়েবসাইটকে সোশ্যাল নেটওয়ার্কে পরিণত করবে ।

১০.কুপন ওয়েবসাইট
হাজার হাজার ওয়েবসাইটে বিভিন্ন ডিসকাউন্টের কুপনের মাধ্যমে আপনি যদি অনলাইনে আয় করতে চান তবে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে কুপন ওয়েবসাইট তৈরী করতে পারেন।

১১.নিলামের ওয়েবসাইট
ই বে এর মত অকশর ওয়েবসাইট তৈরী করতে চাইলে ওয়ার্ডপ্রেস আপনাকে সহায়তা করবে । ব্যবহারকারীরা অনলাইনে বিড করবেন পেমেন্ট প্রদান করার সুবিধা পাবেন ।

১২. বহুভাষার ওয়েবসাইট
ওয়ার্ডপ্রেস আপনি বিভিন্ন ভাষায় ইনস্টল করতে পারেন এবং বহুভাষার ওয়েবসাইট তৈরীর জন্য ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে পারেন ।

১৩. উইকি ওয়েবসাইট
উইকিপিডিয়ার সাথে আমরা কম বেশী সবাই পরিচিত । উইকিপিডিয়ার মত ওয়েবসাইট তৈরীর জন্য আপনাকে ওয়ার্ডপ্রেস সহায়তা করবে ।

১৪. অডিও সাইট বা রেডিও সাইট

বিভিন্ন বিখ্যাত রেডিও সাইট অনলাইনে লাইভ প্রোগ্রাম চালানো বা অন্যান্য সুবিধার জন্য ওয়ার্ডপ্রেস ব্যবহার করছে।

১৫. অ্যাফিলিযেট নিচি ওয়েবসাইট
আপনার ওয়েবসাইট থেকে ভিজিটরদের অন্য ওয়েবসাইটে রেফার করে যদি আয় করতে চান তবে ওয়ার্ডপ্রেসের অ্যাফিলিযেট টুলস আপনাকে সহায়তা করবে । অন্যান্য প্রোগ্রামের সাঘে খুব সহজে অ্যাফিলিয়েট নিচি ওয়েবসাইট তৈরী করে অনলাইনে আয় করতে পারবেন ।

১৬. ফটোগ্রাফি ওয়েবসাইট
আপনি কি প্রফেশনাল বা নতুন ফটোগ্রাফার ?? আপনি যদি আপনার তোলা ছবি সমুহকে ওয়েবে শেয়ার করতে চান তবে ওয়ার্ডপ্রেস এবং এনভায়রা গ্যালারি আপনাকে উপহার দিতে পারে অসাধারণ একটি ওয়েবসাইট । গ্যালারি, অ্যালবাম, টাইটেল , ক্যাপশন, লাইটবক্স পপ আপ, স্লাইডশো ইত্যাদি ফিচার সহ হাজার হাজার ফটোগ্রাফি টেম্পলেট রয়েছে ওয়ার্ডপ্রেসে ।

১৭. স্কুল বা কলেজের ওয়েবসাইট
হাজার হাজর স্কুল ও কলেজের ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস ব্যবহার করে তৈরী করা হয়েছে। হাভার্ড স্কুল অব ল, বার্লিন বিশ্ববিদ্যালয়, মেলবোর্ন বিশ্ববিদ্যালয় ইত্যাদি ওয়েবসাইট ওয়ার্ডপ্রেসের মাধ্যমে তৈরী ।

১৮. গোপনীয় ব্লগ
আপনি যদি আপনার সাইটকে গোপনীয় রাখতে চান, ব্যাক্তিগত প্রজেক্ট, ডায়েরি ইত্যাদি সুরক্ষিত ও গোপনীয় ওয়েবসাইট তৈরী করতে চান ওয়ার্ডপ্রেস নি:সন্দেহে একটি গুরু্ত্বপুর্ণ স্থান আপনার জন্য ।

আবদুল আ্উয়াল
আইটির সাথে সখ্যতা বহুদিনের । চেষ্টা করি সমাজ পরিবর্তনের একটি অংশ হউক আইটি। সেই লক্ষেই প্রতিষ্ঠা আইটি শিক্ষা একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান হিসাবে সকলের দরজায় আইটির সুফলগুলো পৌছে দিতে চেষ্ঠা করি।

No comments

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা