আইটি শিক্ষা মেনু

এসইও ফ্রেমওয়ার্কঃ ওয়ার্ডপ্রেস এসইও প্লাগিন রিভিউ

ওয়ার্ডপ্রেসের এসইও এর জন্য সর্বাধিক ব্যবহৃত প্লাগিন গুলার মধ্যে ইয়োষ্ট ও অল ইন ওয়ান এসইও অন্যতম। জুজ ডি ভাক এর ইয়োষ্ট এসইও প্লাগিন এর অসাধারন ফিচারগুলা যে কারোই দৃষ্টি আকষর্ণ করতে সক্ষম। নতুন ব্যবহারকারীদের ক্ষেত্রে ইয়োষ্ট প্লাগিন হিসাবে অসাধারন । আবার অনেক ক্ষেত্রেই তা হয়ে উঠে বিরক্তির কারন ।

এসইও ফ্রেমওয়ার্ক ব্যবহার করে যে সকল কাজ করতে পারবেন তার সংক্ষিপ্ত তালিকা

  • আপনার প্রতিটি পেজের এসইও যেমন মেটা ডিস্ক্রিপশন, টাইটেল ইত্যাদি যদি আপনি সেট না করে থাকেন তবে তা পুর্বের প্রদর্শিত কমান্ড অনুসারে সেটিংস করে নিবে ।
  • আপনার প্রতিটি পেজ, পোষ্ট , টেক্সোনোমি ও টার্মের জন্য এসইও সেটিংস করতে পারবেন
  • বিভিন্ন মেটা ট্যাগ ও স্ক্রিপ্টিং টেকনিকের মাধ্যমে খুব সহজে আপনার অন পেজ এসইও ফ্যাক্টর গুলাকে সমৃদ্ধ করবে।
  • আপনি চাইলে নিজস্ব এপি আই ব্যবহার করে তা আরও সমৃদ্ধ করতে পারবেন
  • ফেসবুক টুইটার ইত্যাদি সোশ্যাল মিডিয়াগুলাতে ছবি ও অন্যান্য বিষয় কন্ট্রোল করতে পারবেন

যে সকল কাজ স্বয়ংক্রিয়ভাবে এই প্লাগিনটি করে থাকে
১. ক্যানোনিক্যাল ট্যাগ , ডোমেইন ম্যাপিং, সাব ডোমেইন ও এইচটিটিপিএস স্বয়ংক্রিয়ভাবে কনফিগ করে সাইটের ডুপ্লিকেট কন্টেন্ট (duplicated content) প্রতিরোধ করবে।
২. মেটা ডিস্ক্রিপশনের ক্ষেত্রে এন্টি স্পাম টেকনিক ব্যবহার করে
৩. বিভিন্ন ওপেন গ্রাফ যেমন ফেসবুক , টুইটার ইত্যাদি নিজস্ব পদ্ধতিতে কন্ট্রোল করে ও তা স্বয়ংক্রিয়ভাবে ফেসবুক ও টুইটার গ্রাফ ডিস্ক্রিপশনের সাথে যুক্ত করবে। অতিরিক্ত ছবি ও স্বয়ংক্রিয়তভাবে ছবি বাছাই এর কাজটিও এই প্লাগিনটি করে।
৪.  Schema ও JSON LD স্ক্রিপ্টের মাধ্যেম পার্সোনাল ও ব্যবসায়িক সাইট সম্পর্কের কাজটি করে দেয়।
৫. এডভান্স Schema যেমন সাইট ব্রেডকাম্ব,গুগল ব্রেডকাম্ব, প্রকাশের তারিখ, সম্পাদনার তারিখ, লিংক রিলেশনশিপ ইত্যদি বিল্ড আপ করবে
৬. ফিড ও ব্যক্লিংক স্ক্রাপিং প্রতিরোধ করবে
৭. ৪০৪ পেজ কিংবা শুন্য ক্যাটাগরী ট্যাগ সমুহকে গুগলে ইন্ডেক্সে বাধা দিবে ।

এছাড়া এসইও এর অন্যান্য ফিচার সমুহ যেমন গুগল বিং নোটিফাইং, রোবট টেক্সট ফাইল সম্পাদনা, অন্যান্য এসইও অপশন যেমন মেটা এর দৈর্ঘ্য নির্দেশ করাতো আছেই ।

ব্যবহার পদ্ধতি

Yoast বা AIO প্লাগিনের মত এই প্লাগিনের আলাদা ট্যাব নেই । একটি নির্দিষ্ট পেজেই সবগুলা সেটিংস এর ব্যবস্থা রয়েছে। আপনার ড্যাশ বোর্ডের এসইও অপশনের প্রথমেই নিচের চিত্রের মত দেখতে পাবেন ।

General Settings এ আপনি তিনটি ট্যাব দেখতে পাবেন ।

 

Performance Settings ট্যাবে মোট তিনটি চেক বক্স রয়েছে ।

১. প্রথম চেক বক্সটি চেক করে দিলে আপনি যদি সাইটে মেটা ডিস্ক্রিপশন বা টাইটেল সেট না করেন তবে তা স্বয়ংক্রিয়ভাবে তা জেনারেট করবে।
২. আপনি যদি Shema Output দেখাতে চান তবে এই অপশনটি চেক করে দিতে পারেন
৩. এই প্লাগিন স্বয়ংক্রিয়ভাবে সাইটম্যাপ তৈরী করে। তবে এই সাইটম্যাপ এর চেয়ে গুগল এক্সএমএল সাইটম্যাপ প্লাগিনটি ভাল।

Administrative Layout Settings এ মোট দুইটি চেক বক্স যা বিভিন্ন এসইও এর কোয়ালিটি ইম্প্রুভের জন্য বিভিন্ন রঙ এর মাধ্যেমে দিক নির্দেশনা দিবে।

Canonical URL Settings এখানে স্বয়ংক্রিয়ভাবে ক্যানোনিক্যাল সেট করার অপশন দিতে পারবেন। নিচে তিনটি চেক বক্স রয়েছে ।

১. আপনার পোষ্ট যদি ১ম পাতা , দ্বিতীয় পাতা ইত্যাদিভাবে সেট করতে চান তবে রিলেশন লিংক ট্যাগ এ চেক করে দিতে পারেন।
২. আর্কাইভ পেজ সাধারনত পেজিনেশন ব্যবহার করে। যা অবশ্যই চেক করা উচিত। অন্যথায় দ্বিতীয় পাতায় একই মেটা ডিস্ক্রিপশন শো করতে পারে যা গুগলের চোখে ডুপ্লিকেট কন্টেন্ট ।
৩. হোম পেজ ডায়নামিক ও একাধিক পাতা থাকলে এই অপশনটি চেক করে দিতে পারেন

টাইটেল সেটিংস
এখানে আপনি আপনার পছন্দ মত টাইটেলের জন্য আলাদা সিম্বল ব্যবহার করতে পারবেন । মোট ১৫ টি সিম্বল এখানে রয়েছে। তিনটি ট্যাবের মধ্যে General ট্যাবে শুধু সিম্বল সেট করার অপশন রয়েছে , Additional ট্যাবে আপনার ওয়েব সাইটের নাম কি প্রথমে থাকবে না টাইটেলের শেষে থাকবে তা নির্ধারন করতে পারবেন এবং সর্বশেষ Prefix ট্যাবে টাইটেলের আগে নির্দিষ্ট শব্দ বা শব্দগুচ্ছ (ক্যাটাগরি বা ট্যাগ এর ক্ষেত্রে) যুক্ত করতে পারবেন । আপনি যদি কোনটিই যুক্ত করতে না চান তবে নিচের Remove Prefixes From Title অপশনটি চেক করে দিতে পারেন ।

ডিস্ক্রিপশন মেটা
এখানে অটোমেটিক ডিস্ক্রিপশন সেট করার ব্যবস্থা রয়েছে । অনেকটা টাইটেল ট্যাগের মতই। আর অবশিষ্ট দুইটি ট্যাব হুবহু টাইটেল ট্যাগ এর অনুকরনে দেওয়া হয়েছে ।

হোম পেজ সেটিংস
হোম পেজের জন্য আলাদা ট্যাগলাইন  , টাইটেল ও পেজ ডিস্ক্রিপশন দেওয়ার অপশন রয়েছে । কত বর্নের হল তা গুগলের নির্দিষ্ট নিয়ামানুসারে আপনাকে নির্দিষ্ট রঙ এর চিহ্নের সাহায্য জানিয়ে দিবে । Additional Tab এ আপনি অবস্থান নির্ধারন করতে পারবেন । ডিফল্টভাবে টাইটেল ও ট্যাগলাইন হোম পেজের টাইটেল হিসাবে থাকে । আপনি নিচে অবস্থিত চেক বক্স এর মাধ্যমে তা কন্ট্রোল করতে পারবেন ।
সর্বশেষ Robot ট্যাবে আপনি রোবট টেক্সট ফাইলের মত পেজটা কি ইন্ডেক্স করতে চান নাকি চান না সেটা নির্ধারন করতে পারবেন । এছাড়াও নো আর্কাইভ অপশন পরিবর্তনীয় হোম পেজ কে ডুপ্লিকেট কন্টেন্ট থেকে রক্ষা করবে।

Social Meta Tags সেটিংস এর মাধ্যমে আপনি ফেসবুক , টুইটার পিন্টারেষ্ট ইত্যাদির মেটা ট্যাগ ও অপেন গ্রাফকে কন্ট্রোল করতে পারবেন ।
ফেসবুকে ট্যাবে আপনি এখানে আপনার অথর আইডি ও সাইটের পেজ আইডি সরবরাহ করতে পারবেন । এছাড়া ও ডেট সেটিংসে আপনার পোষ্ট ডেট ও সম্পাদনার তারিখ নিয়ন্ত্রন করা সম্ভব।

সর্বশেষ ও গুরুত্ব পুর্ন অপশন এই অংশের তা হচ্ছে হোম পেজের পাবলিশ টাইম ও মডিফিকেশন টাইম যুক্ত করা । অধিকাংশ ক্ষেত্রে হোম পেজ নিয়মিত সম্পাদনা না হলে গুগল হোম পেজকে ব্যকডেটেড় মনে করে । এই অপশনটি গুগলের চোখে ভাল প্রভাব রাখতে সহায়তা করবে ।

Schema Settings
এই অংশটি সেটিংস করার মাধ্যমে আপনি গুগল নলেজ গ্রাফ ও অন্যন্য Schema.org এর নিয়মানুসারে সাইটকে অপটিমাইজ করতে পারবেন /

স্ট্রাকচার ট্যাব এ ব্রেডকাম্ব। সাইট নেম, সাইট লিংক সার্চ বক্স কন্ট্রোল করা যায় । বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় আপনার উপস্থিতি গুগলকে জানাতে Presence ট্যাব কার্যকরী

 

Robot মেটা সেটিংস
এই অপশনের মাধ্যমে আপনি কোন পেজ ইন্ডেক্স করবে কোনটি ইন্ডেক্স করবে না , কিংবা নো ফলো , নো আর্কাইভ ইত্যাদিন নিয়ন্ত্রন করতে পারবেন

ওয়েবমাস্টার ভেরিফিকেশন

ইয়োষ্ট বা অন্য প্লাগিনের মত আপনি এই প্লাগিনের সাহায্যে ওয়েবমাস্টার  ভেরিফিকেশন করতে পারবেন।

ওয়েবমাস্টার ভেরিফিকেশন

সাইটম্যাপ সেটিংস
এই প্লাগিনের মাধ্যমে তৈরীকৃত সাইট ম্যাপ আমি ব্যক্তিগত ভাবে ব্যবহার করছি না । এর জন্য গুগল এক্সএমএল সাইট ম্যাপ ব্যবহার করি । গুগল এক্সএমএল সাইট ম্যাপ ব্যবহার করা করলে এই সাইট ম্যাপ স্বয়ং ক্রিয় ভাবে ডিসেবল হয়ে যাবে

 

ফিড সেটিংস
আপনার ওয়েবসাইটের ফিডকে এই অপশনের মাধ্যমে নিয়ন্ত্রন করতে পারবেন । এছাড়া ফিডের নিচে আপনার ব্যক্লিঙ্ক যুক্ত করতে চাইলেও আপনি করতে পারবেন

ফিড ও সাইট ম্যাপ সেটিংস

পোষ্ট ড্যাশবোর্ড
যে কোন পোষ্ট , পেজ বা এর নিচে আপনি নিচের চিত্রের মত টাইটেল ও মেটা ডিস্ক্রিপশন, সোশ্যাল ইমেজ, ক্যনোনিক্যাল ট্যাগ, রোবট সেটিংস ও ৩০১ রিডিরেক্ট করতে চাইলে তার ইউ আর এল সেট করার অপশন পাবেন ।

পোষ্ট এসইও সেটিংস

ডাউনলোড লিংকঃ  The SEO Framework

পোষ্টটি আপনার ভাল লাগা না লাগা নিয়ে যে কোন পরামর্শ দিতে পারেন এবং সবার সাথে শেয়ার করতে পারেন।

আবদুল আ্উয়াল
আইটির সাথে সখ্যতা বহুদিনের । চেষ্টা করি সমাজ পরিবর্তনের একটি অংশ হউক আইটি। সেই লক্ষেই প্রতিষ্ঠা আইটি শিক্ষা একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান হিসাবে সকলের দরজায় আইটির সুফলগুলো পৌছে দিতে চেষ্ঠা করি।

One comment

  1. সফর আলি says:

    একটু দ্রুত পড়লাম, বেশ কাজের মনে হচ্ছে।
    ট্রাই করে দেখব নাকি??
    আমি ইউজ করি নি।

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা