আইটি শিক্ষা মেনু

একই সাইটে একাধিক অ্যাকাউন্ট খুলুন একটি মাত্র ইমেইলের সাহায্য

বিভিন্ন সাইটে প্রতিটি অ্যাকাউন্টের জন্য আলাদা আলাদা ইমেইল অ্যাকাউন্ট প্রয়োজন হয়। আপনি খুব সহজেই এই টিপস এবং ট্রিকসটি ব্যবহার করে অনেকগুলো সাইটকে ফাকি দিতে পারবেন । একটি জিমেইলের সাহায্যেই খুলতে পারেন একাধিক টুইটার অ্যাকাউন্ট বা অন্যকোন সাইটের অ্যকাউন্ট।

ব্যাক্তিগত ভাবে এসইও এর সাথে যুক্ত থাকার কারনে আমি বেশ কয়েকটি টু্ইটার অ্যাকাউন্ট ম্যানেজ করি। আপনি যদি আমার মত হয়ে খাকেন তাহলে আপনি অবশ্যই জেনে থাকবেন একাধিক টু্ইটার অ্যাকাউন্টের জন্য আলাদা আলাদা ইমেইল অ্যাড্রেস প্রয়োজন । এই পদ্ধতিটি ব্যবহার করে একটি মাত্র জিমেইল অ্যাকাউন্টের মাধ্যমে আপনি অংসখ্য টুইটার অ্যাকাউন্ট খুলতে পারবেন। শুধু টুইটার নয় যেসকল সাইটে মেইল ভেরিফিকেশন করতে হয় অধিকাংশ সাইটে একটি মাত্র ইমেইলের সাহায্যে একাধিক অ্যাকাউন্ট খোলা সম্ভব।
কিভাবে একটি ইমেইল অ্যাকাউন্ট দিয়ে একাধিক টুইটার অ্যাকাউন্ট খুলবেন ??

এটি খুবই সহজ একটি পদ্ধতি। একটি ইমেইল আইডি দিয়ে একাধিক টুইটার বা অন্যকোন সাইটে আইডি খোলার জন্য আপনার একটি জিমেইল আইডি প্রয়োজন হবে।জিমেইলে আপনার ইউজার নেইমের যেকোন জায়গায় একটি ডট (.) ব্যবহার করুন। ব্যাস এটি আলাদা ইমেইল হয়ে গেল । যদিও ডট (.) ব্যবহারের ফলে আলাদা ইমেইল তৈরী হয়েছে কিন্তু সব মেইল একই ইনবক্সেই এসে জমা হবে । অর্থ্যাৎ hello@gmail.com এবং he.llo@gmail.com জিমেইলে একটি অ্যাড্রেস নির্দেশ করে। কিন্তু টুইটার বা অন্য সাইটগুলো তা আলাদা হিসাবে চিনে নেয়। বিশ্বাস হচ্ছে না নিজে একবার চেষ্টা করে দেখুন। এই পদ্ধতি ব্যবহার করে আমি একাধিক টুইটার অ্যাকাউন্ট পরিচালনা করি।

প্রতিটি জিমেইল ব্যবহার কারীর দুইটি জিমেইল অ্যাড্রেস থাকে

আপনার যদি দুইটি টুইটার অ্যাকাউন্টের প্রয়োজন হয় তবে আপনি এই পদ্ধতি ব্যবহার করতে পারেন । গুগলে অ্যাকাউন্ট করা মাত্র আপনার নামে দুইটি জিমেইল অ্যাকাউন্ট তৈরী হয় একটি হচ্ছে @gmail.com এবং অপরটি হচ্ছে @googlemail.com । এই দুইটি অ্যাড্রেস দিয়ে দুইটি অ্যাকাউন্ট খোলা সম্ভব ।

বি:দ্র: ফেইসবুকের ক্ষেত্রে এই পদ্ধতি কার্যকরী নয়।

মেহের নিগার
চলার পথে কখন প্রযুক্তির সাথে যুক্ত হয়েছি জানি না । আইটি শিক্ষায় আমাকে প্রযুক্তির পথে দিয়েছে উৎসাহ আর অনুপ্রেরনা। তাই আইটি শিক্ষার জন্য লিখি। ধন্যবাদ আইটি শিক্ষাকে ।

One comment

  1. thanks for information

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা