আইটি শিক্ষা মেনু

উইকিপিডিয়া – প্রিন্টেড বই এখন আন্তর্জাতিক বাজারে

ইন্টারনেটের সাথে যুক্ত কিন্তু উইকিপিডিয়া ওযেবসাইটের সাথে পরিচিত নন এমন ব্যবহারকারী হয়ত খুব কমই খুজে পাওয়া যাবে। শুধুমাত্র ইংরেজিতে উইকিপিডিয়ায় আর্টিকেলের সংখ্যা প্রায় ৫০ লক্ষ। যদি কেউ উইকিপিডিয়ার এই সকল পেইজগুলোকে একটি প্রিন্টেড বই আকারে বাধাই করতে চান তাহলে এর ভলিউম সংখ্যা হবে প্রায় ২০০০ এর অধিক। (সুত্র: এনসাইক্লোডোপিয়া ব্রিটেনিকা)

গ্রাফিক্স ডিজাইনার রবার্ট মেথিউস ২০১২ সালে কয়েকশত আর্টিকেল নিয়ে উইকিপিডিয়া বাধাই করেন । তারচেয়ে একধাপ এগিয়ে গেছেন মাইকেল মান্ডিবার্গ টিম। তিনি সমস্ত উইকিপিডিয়াকে প্রিন্টেড বই হিসাবে প্রকাশ করার উদ্যোগ নিয়েছেন। প্রতিটি বইয়ে ৭০০ পৃষ্টা সম্বলিত মোট ভলিউম সংখ্যা হবে প্রায় ৭৫০০। লুলু নামে একটি ওয়েবসাইটের মাধ্যমে প্রতিটি আলাদা আলাদা ভলিউম অর্ডার দিতে পারবেন। এখনো এর কাজ চলছে।  নতুন ভলিউম প্রকাশিত হওয়ার সাথে @PrintedWikipedia  টুইটারে আপডেট দিয়ে থাকেন। প্রতিটি বইয়ের ডিজিটাল ভার্সন ও পাওয়া যাবে এই ওয়েবসাইটে।

নিচে কিছু প্রিন্টেড উইকিপিডিয়ার ছবি দেওয়া হলো। ফটোকার্টেসীঃ উইকিমিডিয়া

মাইকেল মান্দিবার্গ এবং জন উইকিপিডিয়া হাতে

মাইকেল মান্দিবার্গ এবং জন উইকিপিডিয়া হাতে

উইকিপিডিয়া আর উইকিপিডিয়া

উইকিপিডিয়া আর উইকিপিডিয়া

আপনিও তৈরী করতে পারেন উইকিপিডিয়ার ডিজিটাল ভার্সন:

উইকিপিডিয়া তার নিজস্ব টুলস ব্যবহার করে নিবন্ধিত এবং বিনা নিবন্ধিত ব্যবহারকারীদের জন্য উইকিপিডিয়ার ই-বুক তৈরী করার ব্যবস্থা রেখেছে। আপনি চাইলে উইকিপিডিয়ার পেইজগুলোকে ই-বুক (পিডিএফ) হিসাবে ডাউনলোড করতে পারেন এবং লুলু (লিংক)বা আপনার নিজস্ব প্রেসের কাছে গিয়ে প্রিন্ট করিয়ে নিতে পারেন।

উইকিপিডিয়ার অন্যান্য বিষয় জানতে পড়ুন : উইকিপিডিয়া টুলস

এই বিষয়ে আপনার মন্তব্য প্রকাশ করুন

মেহের নিগার
চলার পথে কখন প্রযুক্তির সাথে যুক্ত হয়েছি জানি না । আইটি শিক্ষায় আমাকে প্রযুক্তির পথে দিয়েছে উৎসাহ আর অনুপ্রেরনা। তাই আইটি শিক্ষার জন্য লিখি। ধন্যবাদ আইটি শিক্ষাকে ।

No comments

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা