আইটি শিক্ষা মেনু

উইকিিপিডিয়া এর গুরুত্বপুর্ণ তথ্য ও টুলস

২০০১ সালে উইকিপিডিয়া শুরু হওয়ার পর থেকে শুধু ইংরেজী ভাষায় প্রায় ৫০ লক্ষ আর্টিকেল লিখেছেন উইকিপিডিয়ানরা । এনসাইক্লোডিপিয়ার তথ্যানুসারে তা প্রায় ২০০০ এর অধিক ভলিউমের সমান। আপনি চাইলে আপনিও উইকিপিডিয়ায় লিখতে পারেন। উইকিপিডিয়ায় আর্টিকেল লিখার জন্য উইকিপিডিয়া টিউটোরিয়াল (Wikipedia tutorial) এবং উইকিপিডিয়া মিসিং গাইড (Missing Manual) পড়ে দেখুন ।

 

উইকিপিডিয়ার প্রিন্টেড বই এখন বাজারে পাওয়া যাচ্ছে 

প্রশ্ন: আমি কি উইকিপিডিয়া ডাউনলোড করতে পারবো ?? অথবা এনসাইক্লোডোপিয়া ব্রিটেনিকা বা বাংলা পিডিয়ার মত ডিভিডি আকারে পাওয়া যাবে ??

উত্তর : আপনি Kiwix এর মাধ্যমে উইকিপিডিয়া ডাউনলোড করতে পারবেন । একটি সাধারন জিপি ফাইল হিসাবেই ডাউনলোড করে নিতে পারেন । টরেন্টে ও এই ফাইলটি পাওয়া যায়।যুক্তরাজ্যের শিশুদের জন্য একটি চ্যারিটি গ্রুপ প্রায় ৬০০০ এর অধিক আর্টিকেলের সম্বন্বয়ে শুধূ মাত্র ছোটদের জন্য ডিভিডি তৈরী করেছে। আপনি চাইলে স্কুল-উইকিপিডিয়া (schools-wikipedia.org) থেকে তা ডাউনলোড করতে পারেন।

প্রশ্ন: আমি কিভাবে বুঝবে উইকিপিডিয়ার কোন পেইজটি আমার ওয়েবসাইটকে লিংকিং করেছে ??

উত্তর:লিংক সার্চ (Link Search) টুলস ব্যবহার করে আপনি খুব সহজেই উইকিপিডিয়ার লিংক খুজে বের করতে পারেন। লিংক সার্চ  টুলসটি থুলুন এবং আপনার ওয়েবসাইটের লিংকটি টাইপ করুন। সার্চ করার সময় অবশ্যই ওয়াইল্ড কার্ড (*) ব্যবহার করুন তাহলে www সহ বা ছাড়া লিংক সহজে খুজে বের করতে পারবেন। যেমন *. itshikkha.com তাহলে আইটি শিক্ষা এর সকল লিংক বের হয়ে যাবে ।

প্রশ্ন: আমি কিভাবে উইকিপিডিয়ার পেইজগুলোকে পিডিএফ হিসাবে সেভ করতে পারব।

উত্তর: আপনি বুক ক্রিয়েটর টুল ( book creator ) ব্যবহার করে সহজেই উইকিপিডিয়ার পেইজকে পিডিএফ হিসাবে সেভ করতে পারেন।

প্রশ্ন: উইকিপিডিয়ার কিছু টুলস সম্পর্কে বলুন

উত্তর: নিচে কিছু গরুত্বপুর্ণ উইকিপিডিয়া টুলস দেওয়া হল

ক) stats.grok.se  : উইকিপিডিয়ার যেকোন আর্টিকেলে প্রতিদিন কত পেইজ ভিউ হয় সে সম্পর্কে জানতে পারবেন ।

খ)  Deletionpedia: এটি হচ্ছে উইকিপিডিয়ার আর্কাইভ পেইজ। যে সব আর্টিকেল মুল ওয়েবসাইট থেকে মুছে ফেলা হয়েছে সে সকল আর্টিকেল এই ওয়েবসাইটে পাওয়া যাবে ।

গ) Wikipedia Vision–পৃথিবীর বিভিন্ন অংশ থেকে সম্পাদিত আর্টিকেল সমুহ এই ওযেবসাইটে পাওয়া যাবে ।

ঘ) User Edits  কোন নিদির্ষ্ট ব্যবহার কারী উইকিপিডিয়ার কোন কোন অংশ সম্পাদনা করছেন বা মুছে ফেলেছেন এই বিষয়গুলো সম্পর্কে তথ্য এই ওয়েবসাইটে চলবে ।

ঙ) উইকিমাইন্ড ম্যাপ Wikimindmap : এটি উইকির মাইন্ডম্যাপ তৈরী করে । কোন আর্টিকেলকে মেইন আর্টিকেলের কিসের সাথে যুক্ত হয়েছে তা উইকিমাইন্ড ম্যাপ থেকে জানা যাবে ।

চ) কংগ্রেস এডিট @CongressEdits : এটি মুলত টুইটার বোট। যা ইউএস কংগ্রেসের নিদির্ষ্ট আইপি অ্যাড্রেস থেকে যা এডিট হয় সেই বিষয়ে টুইট করে থাকে ।

ছ) সম্পাদনার তালিকা Edit List : সবচেয়ে বেশী আর্টিকেল যারা সম্পাদনা করেন তাদের তালিকা প্রকাশ করে এই টুলসটি।

জ) কাউন্ট লিষ্ট Count List  : সবচেয়ে বেশী আর্টিকেল তৈরীকারীদের তালিকা এই লিষ্ট দেখার জন্য এই টুলসটি ব্যবহার করা হয়।

ঝ) উইকি ব্লেম Wiki Blame : কোন নিদির্ষ্ট পেসেজ এ নিদির্ষ্ট আর্টিকেল সম্পাদনা কে করেছেন তার সম্পর্কে জানতে এই টুলসটি ব্যবহৃত হয়।

ঞ) উইকি চেকার Wiki Checker  : উইকিপিডিয়ার একটি নিদির্ষ্ট আর্টিকেল কোন কোন ব্যবহার কারী এডিট করেছেন তাদের তালিকার জন্য এই টুলস ।

ট) উইকিস্ট্রিম Wikistream : উইকিস্ট্রিম বর্তমানে উইকিপিডিয়ায় কোন কোন আর্টিকেলটি এডিট হচ্ছে তা দেখার জন্য ব্যবহৃত হয়।

প্রশ্ন: আমি উইকিপিডিয়ায় লিখতে চাই কিন্তু উইকি সিনট্যাক্স সম্পর্কে কোন আইডিয়া নাই । কি করতে পারি ??

উত্তর: আপনি মাইক্রোসফট ওয়ার্ড এ লিখতে পারেন এবং এই এক্সটেনশনটি (extension) ব্যবহার করে সহজেই মাইক্রোসফট ওয়ার্ড থেকে মিডিয়া উইকিতে স্থানান্তর করতে পারেন । অথবা আপনি এইচটিএমএল এ লিখতে পারেন কনভার্টর (convertor) ব্যবহার করে সহজেই উইকি সিনট্যাক্স এ কনভার্ট করতে পারেন।

এই বিষয়ে আপনার মন্তব্য প্রকাশ করুন

মেহের নিগার
চলার পথে কখন প্রযুক্তির সাথে যুক্ত হয়েছি জানি না । আইটি শিক্ষায় আমাকে প্রযুক্তির পথে দিয়েছে উৎসাহ আর অনুপ্রেরনা। তাই আইটি শিক্ষার জন্য লিখি। ধন্যবাদ আইটি শিক্ষাকে ।

No comments

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা