আইটি শিক্ষা মেনু

আপনার স্মার্ট ফোনেই সনাক্ত করুন ভুমিকম্প

আপনার মনে হচ্ছে নাকি সত্যি পৃথিবী কাপঁছে ? আপনার আইফোন , আইপ্যাড বা নতুন মডেলের অধিকাংশ মোবাইল ফোন বেসিক সিস্মোমিটার যন্ত্রের মত কাজ করতে পারে। সিস্মোমিটার দিয়ে ভুমিকম্প ও আগ্নেয়গিরির বিস্তার ও প্রসার পরিমাপ করা হয়। আপনার মোবাইল দিয়ে ভুমিকম্প পরিমাপ করার জন্য কোন অ্যাপস বা কোন সফটওয়্যার ব্যবহার করার প্রয়োজন নেই। আপনার মোবাইলের বিল্টইন ওয়েব ব্রাউজার দিয়েই সম্ভব।

চলুন চেষ্টা করা যাক , আপনার ব্রাউজার দিয়ে সিস্মোগ্রাফ পেইজ এ যান। পেইজ লিংক : সিস্মোগ্রাফ
এই পেইজ এ গেলেই আপনি একটি ওয়েবফর্ম দেখতে পাবেন যা নিয়মিতভাবে প্রায় সরলরেখা বরাবর এগিয়ে যাচ্ছে। এবার একটি কাজ করুন আপনার আপনার মোবাইল বা আইফোনটিকে একটি নাড়াচাড়া করুন এবং এবার এই রেখাটি দেখুন। তাহলে গ্রাফটি আপনার মোবাইলের নাড়াচড়া বুঝতে পারবে। আর সেই অনুসারে গ্রাফের পরিবর্তন আসবে।

গ্রাফের এই পরিবর্তন নির্ভর করবে কত দ্রুত বা কত আস্তে আপনি কম্পিত হচ্ছে তার উপর এবং আপনার মোবাইলের অরিয়েন্টশনের উপর নির্ভর করবে। নড়াচড়ার ফলে গ্রাফের পরিবর্তন এর স্ক্রিনশট দেখূন।

earthquake-seismograph

ভুমিকম্প বা নাড়াচড়া করলে দেখানো ছবি

আপনি জেনে অবাক হবেন বেসিক সিস্মোগ্রাফ শুধু মাত্র জাভা স্ক্রিপ্ট ছাডা আর কিছুই নয়। অধিকাংশ নতুন মোবাইলে ccelerometers এবং gyroscope আছে যা মোবাইল নাড়াচড়া বুঝতে সক্ষম। আর এই নড়াচড়া ব্রাউজার এর মাধ্যমে ধারণ করে ভুমিকম্প সনাক্ত করা হয়।

মেহের নিগার
চলার পথে কখন প্রযুক্তির সাথে যুক্ত হয়েছি জানি না । আইটি শিক্ষায় আমাকে প্রযুক্তির পথে দিয়েছে উৎসাহ আর অনুপ্রেরনা। তাই আইটি শিক্ষার জন্য লিখি। ধন্যবাদ আইটি শিক্ষাকে ।

No comments

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা