আইটি শিক্ষা মেনু

অনপেজ এসইও টাইটেল ট্যাগের সঠিক ব্যবহার

টাইটেল সার্চ ইঞ্জিন এবং ব্যবহারকারীকে আপনার ওয়েবসাইটের পোষ্ট বা পেজটি কি সম্পর্কে তার সঠিক ধারণা প্রদান করে । তাই চেষ্টা করুন মৌলিক ও সঠিক টাইটেল ব্যবহার করতে । টাইটেল ট্যাগ অবশ্যই এইচটিএমএল ডকুমেন্টের <head> ট্যাগের মধ্যে <title> আপনার টাইটেল </title> ব্যবহার করতে হবে । প্রতিটি পেজ বা পোষ্টের জন্য আলাদা আলাদা টাইটেল ব্যবহার করা উচিত ।

উদাহরন কোড

<head>

<title> Yout Title Goes Here </title>

</head>

অনপেজ এসইও টাইটেল কোড

অনপেজ এসইও টাইটেল কোড

টাইটেল ট্যাগ কেন গুরুত্বপুর্ণ

সার্চ ইঞ্জিনের ক্ষেত্রে টাইটেল ট্যাগ

সার্চ ইঞ্জিন ফলাফলে যদি আপনার সাইটটি প্রদর্শন করে তবে সার্চ ইঞ্জিনে ফলাফলের প্রথম লাইনে আপনার সাইটের টাইটেল ট্যাগটি প্রদর্শন করবে । টাইটেলের মাধ্যমে খুব সহজে ব্যবহারকারী বুঝতে পারে সাইটটি সার্চকৃত শব্দ বা শব্দগুচ্ছের সাথে প্রাসঙ্গিক কিনা ।

সার্চ ইঞ্জিনে টাইটেল ট্যাগ প্রদর্শন

সার্চ ইঞ্জিনে টাইটেল ট্যাগ প্রদর্শন

ব্রাউজারে টাইটেল ট্যাগ

ব্যবহারকারী যখন সার্চ ইঞ্জিনে প্রদশির্ত ফলাফলে ক্লিক করে নিদির্ষ্ট সাইটে প্রবেশ করে তখন ব্রাউজারের উপরে টাইটেল প্রদর্শন করে।

ব্রাউজারে টাইটেল ট্যাগ প্রদর্শন

ব্রাউজারে টাইটেল ট্যাগ প্রদর্শন

৩য় পক্ষীয় ওয়েবসাইট

৩য় পক্ষের বিভিন্ন ওয়েবাসাইটে অনেক ক্ষেত্রে টাইটেল প্রদশন করে । যেমন ফেসবুকে কোন লিংক শেয়ার করলে তাতে টাইটেল প্রদর্শিত হয়।

৩য় পক্ষীয় ওয়েবসাইটে টাইটেল

৩য় পক্ষীয় ওয়েবসাইটে ফেসবুকে টাইটেল

অনপেজ এসইও টাইটেল অপটিমাইজেশন

টাইটেলের দৈর্ঘ্য

প্রতিটি সার্চ ইঞ্জিন নিদির্ষ্ট দৈর্ঘ্যের পর্যন্ত টাইটেল প্রদর্শন করে ।  পরীক্ষা নিরীক্ষা থেকে দেখা যায় তা প্রায় ৫০-৬০ বর্ণ বা ৫১২ পিক্সেল পর্যন্ত সার্চ ইঞ্জিন সমুহ প্রদর্শন করে । এর বাড়তি অংশ সার্চ ইঞ্জিন ফলাফলের পৃষ্টায় প্রদর্শন করে না ।

৫৮ বর্ণের টাইটেল প্রদর্শন

উপরের চিত্রে ৫৮ বর্ণ পর্যন্ত প্রদর্শন করতে দেখা যাচ্ছে।

টাইটেলে ৫৯ বর্ণ প্রদর্শন

সার্চ ইঞ্জিন ফলাফলে ৫৯ বর্ণের সম্পুর্ণ টাইটেল প্রদর্শন করছে ।

তাই টাইটেলের দৈর্ঘ্য ৫০-৬০ বর্ণের মধ্যে হলে অধিকাংশ সার্চ ইঞ্জিনে প্রদর্শন করে।

টাইটেলে কিওয়ার্ডের ব্যবহার

টাইটেলে কিওয়ার্ড ব্যবহার করার সয় চেষ্টা করা উচিত তা যেন টাইটেলের শুরুর দিকে থাকে । টাইটেলের প্রথম দেকে কিওয়ার্ডের ব্যবহার সার্চ ইঞ্জিনে গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করে ।

ব্রান্ডের নাম বা ওয়েবসাইটের নামের ব্যবহার

অনেক এসইও বিশষজ্ঞ মনে করেন যে কোন টাইটেলের শেষে ওয়েবসাইট বা ব্রান্ডের নাম ব্যবহার করা উচিত। এতে যেমন ব্রান্ডের পরিচিতি বৃদ্ধি পাবে ঠিক তেমনি ব্রান্ড সম্পর্কে ক্রেতারা অবগত হবে ।

আকর্ষনীয় টাইটেল ব্যবহার করুন

টাইটেলকে আকর্ষনীয় ভাবে উপস্থাপনের চেষ্টা করুন । টাইটেল যেন ব্যবহারকারীর নজর কাটে এবং তা ওয়েবসাইটে প্রবেশ করতে প্রভাবিত করবে ।

প্রাসঙ্গিক টাইটেল

আপনার পেজের কন্টেন্টের সাথে প্রাসঙ্গিক টাইটেল ব্যবহার করুন । এমন কোন টাইটেল ব্যবহার করবেন না যা ভিতরের কন্টেন্টকে প্রতিফলন ঘটায় না ।

টাইটেল সংক্রান্ত সবকিছু একসাথে

এই বিষয়ে আপনার মন্তব্য প্রকাশ করুন

মেহের নিগার
চলার পথে কখন প্রযুক্তির সাথে যুক্ত হয়েছি জানি না । আইটি শিক্ষায় আমাকে প্রযুক্তির পথে দিয়েছে উৎসাহ আর অনুপ্রেরনা। তাই আইটি শিক্ষার জন্য লিখি। ধন্যবাদ আইটি শিক্ষাকে ।

No comments

Leave a Reply

ইমেইলের মাধ্যমে আমাদের পোষ্ট সমুহ পেতে সাবস্ক্রাইব করুন

ফেইসবুকে আমরা